ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মিয়ানমারকে চীনের ‘কঠোর’ হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
মিয়ানমারকে চীনের ‘কঠোর’ হুঁশিয়ারি ছবি : সংগৃহীত

ঢাকা: চীনা ভূখণ্ডে বিমান হামলার পুনরাবৃত্তি ঘটলে  মিয়ানমারের বিরুদ্ধে ‘কঠোর’ পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।

রোববার (১৫ মার্চ) বার্ষিক সংবাদ সম্মেলনে কথা বলার সময় চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং মিয়ানমারকে এ হুঁশিয়ারি দেন।

 

এর আগে শুক্রবার (১৩ মার্চ) চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকা ইউনানের লিনক্যাং শহরের কাছে একটি কৃষিক্ষেত্রে বোমা ফেলে মিয়ানমারের যুদ্ধবিমান। এ ঘটনায় চারজন নিহত ও নয়জন আহত হয়। এর কয়েকদিন আগে চীন সীমান্তের ভেতরে অবস্থিত একটি বাড়ি বিধ্বস্ত হয় মিয়ানমার থেকে ছোড়া মর্টারের গোলায়।

এ সব ঘটনার কড়া প্রতিবাদ জানিয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত থিট লিন অ’নকে তলব করে বেইজিং। তবে ইয়াঙ্গুন কর্তৃপক্ষ চীনের এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে শনিবার (১৪ মার্চ) চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের উপ-প্রধান ফ্যান চ্যাংলং এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের উচিত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে ক্ষমা চাওয়া এবং তাদেরকে ক্ষতিপূরণ দেওয়া ও সেই সঙ্গে চীনের কাছে নিজেদের অবস্থান ব্যাখ্যা করা।

পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়ে চ্যাংলং বলেন, ‘মিয়ানমার সাবধান না হলে জনগণের জানমাল এবং দেশের সার্বভৌমত্ব রক্ষায় কঠোর পদক্ষেপ নেবে চীনা সেনাবাহিনী। ’

তবে মিয়ানমারের প্রেসিডেন্ট কার্যালয়ের পরিচালক জও টে তাদের বিমানবাহিনীর হামলায় চারজন চীনা নাগরিকের নিহত হওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করে বলেছেন, সমস্ত তথ্য-উপাত্ত আমাদের কাছে আছে। তথ্য অনুযায়ী মিয়ানমারের বিমান চীনা এলাকায় প্রবেশ করেনি।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।