ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

নিজ সন্তান অপহরণ করে আইএসে যোগ দিল চেচেন নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫
নিজ সন্তান অপহরণ করে আইএসে যোগ দিল চেচেন নারী

ঢাকা: সাবেক স্বামী রাজি না থাকায় ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সাথে যোগ দিতে নিজের দুই সন্তানকে অপহরণ করে পালিয়েছেন নেদারল্যান্ডে বসবাসরত এক চেচেন নারী। দুই শিশুর একজনের বয়স ৮ বছর আর অপরজনের ৭ বছর।



অপহরণকারী ওই নারী সন্তানদের নিয়ে নেদারল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় শহর মাসট্রিখটে বাস করতেন। গত বছর অক্টোবরের পর তাদের কাউকেই আর দেখা যায়নি বলে জানিয়েছে স্থানীয়রা।

৩২ বছর বয়সী ওই নারী ভুয়া পাসপোর্ট ব্যবহার করে নেদারল্যান্ড ত্যাগ করেছে বলে ধারণা করা হচ্ছে। প্রথমে বেলজিয়াম থেকে গ্রিসের রাজধানী এথেন্সে পাড়ি জমান তিনি। সেখান থেকে চলতি বছরের জানুয়ারিতে মায়ের সাথে যোগাযোগ করে বাচ্চাদের নিয়ে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর রাক্কায় যাওয়ার কথা জানান তিনি।  

এদিকে চেচেন ওই নারীর ডাচ বংশোদ্ভূত সাবেক স্বামী এ ব্যাপারে কর্তৃপক্ষকে আগেই সাবধান করেছিলেন বলে জানা গেছে। তারপরও এ ঘটনা ঘটায় বেশ বেকায়দায় পড়েছে নেদারল্যান্ড কর্তৃপক্ষ। ঘটনাটিকে ‘অপহরণ মামলা’ হিসেবেই দেখছে আইনশৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনী। ওই নারীর বিরুদ্ধে এরই মধ্যে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

তবে যদি সত্যিই তারা সিরিয়া পাড়ি জমিয়ে থাকে, তাহলে তাদের ফিরিয়ে আনার আশা খুবই কম বলে জানিয়েছেন ডাচ প্রসিকিউটররা।

সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত প্রায় ২শ’ ডাচ নাগরিক ইসলামিক স্টেটের হয়ে লড়াই করতে ইরাক এবং সিরিয়ায় পাড়ি জমিয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।