ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা লি কুয়ানের শারীরিক অবস্থার অবনতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫
সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা লি কুয়ানের শারীরিক অবস্থার অবনতি লি কুয়ান ইউয়ে

ঢাকা: নিউমোনিয়ায় ‍আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি সিঙ্গপুরের প্রতিষ্ঠাতা নেতা লি কুয়ান ইউয়ের শারীরিক অবস্থার আরো অবনতি ঘটেছে।

মঙ্গলবার (১৭ মার্চ) দেশটির সরকার এ তথ্য নিশ্চিত করে জানায়, গুরুতর নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ৫ ফেব্রুয়ারি সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি হন ৯১ বছর বয়সী সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী লি কুয়ান।

বর্তমানে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ব্রিটেন থেকে স্বাধীন হওয়ার পর ১৯৫৯ সালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করা লি কুয়ান টানা ত্রিশ বছর স্বপদে আসীন থাকেন। এই তিন দশকে ভগ্ন অর্থনৈতিক অবস্থা থেকে তুলে এশিয়ার অন্যতম ধনী দেশে পরিণত করেন দেশটিকে। এ কারণে সিঙ্গপুরে তিনি গভীর শ্রদ্ধার পাত্র।

১৯৯০ সালে লি কুয়ান অবসরে গেলে তারই সহকারী গোহ শক টং ২০০৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন। এরপর কুয়ানের দ্য পিপল’স অ্যাকশন পার্টির (পিএপি) অপর নেতা লি শেইন লুং ক্ষমতায় আসেন।

১৯৫৯ সালের পর লি কুয়ানের দল পিএপি কখনোই নির্বাচনে পরাজিত হয়নি। বর্তমান সংসদের ৮৭টি আসনের মধ্যে ৮০টিই জনপ্রিয় এই দলটির দখলে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।