ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েলের নির্বাচনে ফের বিজয়ী নেতানিয়াহুর লিকুদ পার্টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫
ইসরায়েলের নির্বাচনে ফের বিজয়ী নেতানিয়াহুর লিকুদ পার্টি ছবি : সংগৃহীত

ঢাকা: ইসরায়েলের সাধারণ নির্বাচনে ফের জয় পেয়েছে বর্তমান প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি। সর্বশেষ খবর অনুযায়ী, ২৯ আসনে জয় পেয়ে চতুর্থবারের মতো সরকার গঠন করতে চলেছেন বেনইয়ামিন নেতানিয়াহু।



মঙ্গলবার (১৭ মার্চ) স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হওয়া ইসরায়েলের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলে রাত ১০টা পর্যন্ত। গত বছর ডিসেম্বরে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর আগাম নির্বাচনের ঘোষণা অনুযায়ী এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বুধবার (১৮ মার্চ) ৯৯ শতাংশ ভোট গণনার পর দেখা যায়, ২৯ আসনে জয় পেয়ে সরকার গঠনের দৌড়ে এগিয়ে রয়েছে লিকুদ পার্টি। অপরদিকে প্রধান প্রতিদ্বন্দ্বী ‘দ্য জিওনিস্ট ইউনিয়ন’ ২৪ আসনে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

নির্বাচনের এই ফলাফলে উচ্ছ্বসিত নেতানিয়াহু ইতোমধ্যেই নতুন সরকার গঠনে অন্যান্য দলের সাথে আলোচনা শুরু করেছেন। লিকুদ পার্টির এই জয় ইসরায়েলি জনগণের জয় উল্লেখ করে তিনি বলেন, এখন একটি শক্তিশালী ও স্থিতিশীল সরকার গঠন করতে হবে।

এদিকে জিওনিস্ট ইউনিয়নের নেতা ইতজাগ হেরজোগ নির্বাচনে পরাজয় মেনে নিয়ে নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন।

পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়ে মার্কিন-ইসরায়েল বন্ধন অটুট থাকার আশাবাদ ব্যক্ত করেছেন। সম্প্রতি ইরান ইস্যুতে ওবামা ও নেতানিয়াহুর সম্পর্ক শীতল হয়ে পড়ে।

মঙ্গলবার (১৭ মার্চ) ইসরায়েলের প্রায় সাড়ে ১০ হাজার কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ৫৯ লাখ ভোটারের মধ্যে ৬৮ শতাংশ এই সাধারণ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫

** ইসরায়েলের নির্বাচনে এগিয়ে নেতানিয়াহুর লিকুদ পার্টি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।