ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মালিতে হেলিকপ্টার দুর্ঘটনায় দুই ডাচ শান্তিরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫
মালিতে হেলিকপ্টার দুর্ঘটনায় দুই ডাচ শান্তিরক্ষী নিহত

ঢাকা: মালিতে অ্যাপাচি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের দুই ডাচ সদস্য নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৭ মার্চ) দুর্ঘটনা কবলিত হয়ে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় বলে নিশ্চিত করেছে নেদারল্যান্ডের সেনাবাহিনী।

নেদারল্যান্ডের রাজধানী হেগে এক সংবাদ সম্মেলনে দেশটির সেনাবাহিনীর জেনারেল টম মিডেনড্রপ জানান, জাতিসংঘের ‘মাইনাসমা’ মিশনে অংশ নেয়া ওই হেলিকপ্টারটি নাইজার নদীর তীরবর্তী গাও শহর থেকে ২০ কিলোমিটার দূরে বিধ্বস্ত হয়।

মিডেনড্রপ জানান, দুর্ঘটনায় হেলিকপ্টারের আরোহী ৩০ বছর বয়সী এক ক্যাপ্টেন ঘটনাস্থলেই প্রাণ হারান। ২৬ বছর বয়সী এক ফার্স্ট লেফটেন্যান্ট আহত অবস্থায় ফ্রেঞ্চ মিলিটারি ফিল্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

নিহত দুই সেনাই নেদারল্যান্ডের দক্ষিণাঞ্চলে অবস্থিত গিলজে-রিজেন বিমানঘাঁটির ৩০১-স্কোয়াড্রনের সদস্য বলে জানা গেছে।

এই দুর্ঘটনাকে ‘দুঃখজনক’ উল্লেখ করে নেদারল্যান্ড সরকার ও নিহত দুই শান্তিরক্ষীর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

মালিতে জাতিসংঘের মাইনাসমা মিশনে প্রায় ১১ হাজার শান্তিরক্ষী নিয়োজিত, যার ম ৬৭০ জন নেদারল্যান্ড থেকে আগত। ২০১৩ সালে মাইনাসমা মিশন শুরুর পর এ পর্যন্ত বিভিন্ন দেশের ৪০ জনেরও বেশি শান্তিরক্ষী সদস্য নিহত হয়েছে মালিতে। এ কারণে বিশ্বব্যাপী শান্তিরক্ষা মিশনের মধ্যে মাইনাসমাকেই সবচেয়ে বিপজ্জনক বলে মনে করা হয়।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।