ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মালালার ওপর হামলাকারী ১০ জঙ্গির যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
মালালার ওপর হামলাকারী ১০ জঙ্গির যাবজ্জীবন ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের মানবাধিকারকর্মী ও ব্লগার মালালা ইউসুফজাইয়ের ওপর হামলাকারী ১০ জঙ্গির বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বিকেলে সংশ্লিষ্ট আদালত সূত্র ও আইনজীবীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়।



সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ২০১২ সালের অক্টোবরে হামলার পর ২০১৪ সালের অক্টোবরে আটক ওই ১০ জঙ্গিকে সোয়াতের একটি সন্ত্রাসবিরোধী আদালতে বিচারের মুখোমুখি করা হয়। দীর্ঘ প্রায় ছয় মাসের বিচার প্রক্রিয়া শেষে ওই সন্ত্রাসবিরোধী বিশেষ ‍আদালতই তাদের বিরুদ্ধে এই কারাদণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত ১০ জঙ্গি হলেন- জাফর ইকবাল, বিলাল, শওকত, সালমান, ইসরারুল্লাহ, জাফর আলী, ইরফান, ইজহার, আদনান ও ইকরাম।

এদের মধ্যে মালালাকে হত্যাচেষ্টার প্রধান পরিকল্পনাকারী ছিলেন স্থানীয় ফার্নিচার দোকানদার জাফর ইকবাল।

নারী ও শিশু শিক্ষার পক্ষে কথা বলায় ২০১২ সালের অক্টোবরে স্কুলবাসে বাড়ি ফেরার সময় মালালার ওপর হামলা চালিয়ে তাকে হত্যা করতে মাথায় গুলি চালায় তালেবান জঙ্গিরা। উত্তর-পশ্চিম সোয়াতের ওই হামলায় আরও দুই স্কুলশিক্ষার্থী আহত হয়।

প্রথমে পাকিস্তানে ও পরে ব্রিটেনে উন্নত চিকিৎসার পর আশঙ্কামুক্ত হন মালালা। হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। তারপর নারী শিক্ষার অবদানে ‘আইডলে’ পরিণত হন মালালা।

২০১৩ সালে টাইম ম্যাগাজিন মালালাকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি বলে অভিহিত করে। সে বছর নোবেল শান্তি পুরস্কারের জন্যও মনোনীত হন তিনি। ২০১৪ সালের অক্টোবরে মালালার ওপর হামলায় জড়িত সন্দেহে ১০ জঙ্গিকে আটক করে যৌথ বাহিনী।

বিশ্ব নারী ও শিশু শিক্ষার অগ্রদূত মালালা গত বছর ভারতের শিশু অধিকারকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।