ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে মায়ানমারের প্রতি আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, মে ২৩, ২০১৫
রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে মায়ানমারের প্রতি আহ্বান ছবি: সংগৃহীত

ঢাকা: বঙ্গপোসাগর অঞ্চলে মানবপাচার বন্ধে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়াসহ যাবতীয় অধিকার নিশ্চিত করতে মায়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২২ মে) মায়ানমারের ইয়াঙ্গুনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এ কথা জানান।



তিনি বলেন, রোহিঙ্গাদের সাগড়পাড়ির প্রবণতার পেছনে জাতীয় পরিচয় না থাকাটাও একটা কারণ।

মায়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে বেশিরভাগই রোহিঙ্গাদের বাস। বৌদ্ধ মতাদর্শের এই দেশটিতে মুসলিম রোহিঙ্গা সংখ্যালঘু হিসেবেই পরিচিত। সরকারের দাবি, এরা সবাই বাংলাদেশের নাগরিক। দেশটিতে রোহিঙ্গাদের ‘বেঙ্গলিজ’ নামে অভিহিত করা হয়। রাষ্ট্রীয় নীপিড়নের শিকার হয়েই তারা সাগর পাড়ি দিতে বাধ্য হচ্ছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর মত। আর এদের সঙ্গে জোট বেঁধে নৌকায় চড়ে বসছে বাংলাদেশিরাও।

জানা গেছে, মায়ানমারে ১৩ লাখ রোহিঙ্গা রয়েছে। এদের কারোরই কোনো নাগরিকত্ব নেই। দেশটির সরকার মনে করে, এরা সবাই অবৈধ বাংলাদেশি অভিবাসী, যারা প্রজন্মের পর প্রজন্ম মায়ানমারে বাস করে আসছে।

অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, রোহিঙ্গাদের ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দেওয়ার ঘটনাই বলে দেয়, রাখাইন রাজ্যে তাদের কি অবস্থায় দিনযাপণ করতে হচ্ছে। দিনের পর দিন নীপিড়ন তাদেরকে এ ধরণের সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

তিনি বলেন, বঙ্গপোসাগর অঞ্চলে অভিবাসী সমস্যা সমাধান করতে হলে সর্বপ্রথম এর পেছনের কারণকে নিরসন করতে হবে।

ব্লিঙ্কেন বলেন, আমি গতকাল (২১ মে) দেশটির সরকারের সঙ্গে কথা বলার সময় রোহিঙ্গাদের দেশত্যাগের কারণগুলো তুলে ধরেছি। তাদেরকে এই কারণগুলো সমাধানের আহ্বানও জানিয়েছি।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, মে ২৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।