ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকা ছেড়েছেন বশির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
দক্ষিণ আফ্রিকা ছেড়েছেন বশির

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা ও প্রেটোরিয়া হাইকোর্টের দক্ষিণ আফ্রিকা ত্যাগে নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থাতেই সুদানের উদ্দেশ্যে উড়াল দিয়েছেন প্রেসিডেন্ট ওমর আল-বশির।

সোমবার (১৫ জুন) আন্তর্জাতিক সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টায়) বশির দক্ষিণ আফ্রিকার ওয়াটারলুফ বিমানঘাঁটি থেকে সুদানের উদ্দেশ্যে উড়াল দেন বলে স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



এর আগে একই দিন জেনেভায় অবস্থানরত জাতিসংঘ মহাসচিব বান কি-মুন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে গ্রেফতারে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) দেওয়া আদেশ বাস্তবায়নে দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষের প্রতি তাগিদ দেন।

এসময় তিনি বলেন, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে প্রেসিডেন্ট বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এই অপরাধগুলোর বিরুদ্ধে আমার অবস্থান সর্বদাই দৃঢ়।

এদিকে, সুদানের তথ্যমন্ত্রী আহমেদ বিলাল ওসমান সোমবার (১৫ জুন) আন্তর্জাতিক সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টায়) একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, প্রেসিডেন্ট বশির বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন এবং কেউ তাকে গ্রেফতার করবে না। কয়েক ঘণ্টার মধ্যেই তিনি দেশে ফিরবেন।

এর আগে ২০০৩ সালে দারফুলে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। জোহান্সবার্গে আফ্রিকান ইউনিয়ন (এইউ) সম্মেলনে অংশ নিতে শনিবার (১৩ জুন) দক্ষিণ আফ্রিকায় অবতরন করলে তাকে স্বাগত না জানিয়ে আটকের নির্দেশ দেওয়া হয় ওই রুলে।

তবে অবতরনের পর দক্ষিণ আফ্রিকার ঊর্ধ্বতন কর্মকর্তারা বশিরকে স্বাগত জানান বলে সাউথ আফ্রিকান ব্রডকাস্টিং কর্পোরেশনের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

রোববার (১৪ জুন) এক শুনানি শেষে দক্ষিণ আফ্রিকার প্রেটোরিয়া হাইকোর্ট গ্রেফতারি পরোয়ানা জারি থাকা অবস্থায় বশিরকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
আরএইচ

** বশিরকে গ্রেফতারে বান কি-মুনের তাগিদ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।