ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্স সংক্রমণে দ. কোরিয়ায় প্রাণহানি বেড়ে ১৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
মার্স সংক্রমণে দ. কোরিয়ায় প্রাণহানি বেড়ে ১৯

ঢাকা: মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রম (মার্স) ভাইরাসের সংক্রমণে দক্ষিণ কোরিয়ায় আরো তিনজনের প্রাণহানির খবর জানিয়েছে কর্তৃপক্ষ। এর ফলে এখন পর্যন্ত ভাইরাসটিতে প্রাণহানির সংখ্যা বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে।



বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার (১৬ জুন) সকালে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত ২০ মে ভাইরাসটিতে প্রথম রোগী শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত দেশটিতে ১৫৪ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

২০১২ সালে শনাক্তের পর এ নিয়ে মার্স ভাইরাসের সংক্রমণে বিশ্বব্যাপী মোট চারশ’ ৫৫ জনের প্রাণহানি হল। শনাক্তের বছরই এ ভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে সৌদি আরবে।

এদিকে, ভাইরাসটি সংক্রমণের আশঙ্কায় দক্ষিণ কোরিয়ায় সন্দেহজনক চার হাজারের বেশি মানুষকে ‘সঙ্গরোধ’ (অন্যের সংস্পর্শ থেকে পৃথক করে রাখা) করে রাখা হয়েছে বলে জানা গেছে।

মার্স নামের এই আরএনএ ভাইরাসের সংক্রমণের প্রাথমিক উপসর্গ জ্বর ও শ্বাস-প্রশ্বাসে সমস্যা হওয়া। উপসর্গ দেখে প্রথমে মনে হবে, সাধারণ ঠাণ্ডা-সর্দির কারণেই এমনটা হচ্ছে। কিন্তু দ্রুত চিকিৎসকের শরণাপন্ন না হলে পরবর্তীতে নিউমোনিয়া ও কিডনি বিকল হয়ে পড়ে আক্রান্ত ব্যক্তির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, মার্স ভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যুর শঙ্কা আগের চেয়ে ৩৮ ভাগ বেড়েছে।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।