ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসন প্রত্যাশীদের বিষয়ে আলোচনায় ইইউ স্বরাষ্ট্রমন্ত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
অভিবাসন প্রত্যাশীদের বিষয়ে আলোচনায় ইইউ স্বরাষ্ট্রমন্ত্রীরা

ঢাকা: ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীদের পুনর্বাসন সম্পর্কে আলোচনা করতে বৈঠকে বসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রাষ্ট্রগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীরা।

লুক্সেমবার্গে ইইউভুক্ত ২৮ দেশের এই মন্ত্রীরা বৈঠকে মিলিত হবেন বলে মঙ্গলবার (১৬ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।



জীবনের ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীদের কারণে ইতালি, গ্রিস ও মাল্টার সরকারগুলো বেশ চাপে রয়েছে বলে দেশগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে। সাগর থেকে উদ্ধার অভিবাসন প্রত্যাশীদের প্রথমে এই তিন দেশেই নেওয়া হচ্ছে।

এদিকে, অভিবাসন প্রত্যাশীদের জোর করে তারা চায় না এমন দেশে না পাঠানোই উচিত বলে অভিমত ব্যক্ত করেছে ইউরোপের কয়েকটি দেশ।

এরই প্রেক্ষিতে সমস্যা সমাধানে করণীয় সম্পর্কে আলোচনা করতে বৈঠকে বসছেন মন্ত্রীরা।

চলতি বছর এ পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় এক হাজার ৮০০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। ২০১৪ সালের একই সময়ের তুলনায় এ সংখ্যা ২০ গুণ বেশি।

ইতালি ও গ্রিসের উপকূলে চলতি বছর এরই মধ্যে এক লাখেরও বেশি অভিবাসন প্রত্যাশী ভিড়েছেন। দেশ দু’টির দাবি, ইউরোপের অন্য দেশগুলোরও এ ব্যাপারে এগিয়ে আসা উচিত।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।