ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আসামে বন্যায় পানিবন্দি দুই লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
আসামে বন্যায় পানিবন্দি দুই লাখ মানুষ ছবি: সংগৃহীত

ঢাকা: আসামে ব্রহ্মপুত্র ও জিয়া বারলি নদীর পানি উপচে সৃষ্ট বন্যায় প্রায় দুই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া ডুবে গেছে ৯ হাজার হেক্টর চাষাবাদি জমি।



মঙ্গলবার (১৬ জুন) স্থানীয় সময় সকালে শেষ খবর পাওয়া পর্যন্ত ব্রহ্মপুত্র ও জিয়া বারলি নদীতে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিলো। সেই সঙ্গে এই রাজ্যে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আসামের ১১টি জেলায় এক লাখ ৭৫ হাজারেরও বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। আক্রান্ত জেলাগুলোর মধ্যে গোয়ালপাড়ার অবস্থা সবচেয়ে খারাপ। এই জেলায় অনেক সড়ক ও ছোট সেতু উপচে বন্যার পানি প্রবাহিত হচ্ছে।

সোমবার (১৫ জুন) দিনভর ভারী বৃষ্টির ফলে আসামে এই বন্যার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

রাজ্যজুড়ে ১০টি রিলিফ ক্যাম্প স্থাপন করা হয়েছে। রিলিফ ক্যাম্পগুলোয় প্রায় দুই হাজার মানুষ আশ্রয় নিয়েছে বলেও জানায় স্থানীয় প্রশাসন।

আসাম সরকার জানিয়েছে, ত্রাণ তৎপরতা চলছে। পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।

এদিকে, আসামের পার্শ্ববর্তী রাজ্য মেঘালয়েও ভারী বৃষ্টির খবর পাওয়া গেছে। নদীর পানি বৃদ্ধি না পেলেও এ রাজ্যে ভুমিধসের ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।