ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন ড্রোন হামলায় শীর্ষ আল-কায়েদা নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
মার্কিন ড্রোন হামলায় শীর্ষ আল-কায়েদা নেতা নিহত ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনে মার্কিন ড্রোন হামলায় শীর্ষ আল-কায়েদা নেতা নাসির আল-উহায়শি নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৬ জুন) দুই ইয়েমেনি নিরাপত্তা কর্মকর্তা ও আল-কায়েদার নতুন প্রকাশ করা ভিডিও বার্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, গত শুক্রবার (১২ জুন) মার্কিন হামলায় নিহত হয়েছেন এই শীর্ষ নেতা।



নাসির আল-উহায়শি আরব্য উপদ্বীপে আল-কায়েদার সহযোগী সংগঠন আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলার (একিউএপি) শীর্ষ নেতা ছিলেন। গত শুক্রবার ইয়েমেনের হাদ্রামত অঞ্চলে সন্দেহভাজন এলাকায় ড্রোন হামলা চালায় মার্কিন সেনাবাহিনী। এ হামলায় তার মৃত্যু হয়।

এদিকে, নতুন প্রকাশিত ভিডিও বার্তায় একিউএপি’র নতুন শীর্ষ নেতার নাম ঘোষণা করেছে আল-কায়েদা। সংগঠনটির সেনা শাখার অধিনায়ক কাসম আল-রিমিকে নাসির আল-উহায়শির স্থলাভিষিক্ত করা হয়েছে। আবু হুরায়রা আল-সানানি নামেও কাসম আল-রিমি বহুল পরিচিত।

বিশ্বব্যাপী আল-কায়েদা নেটওয়ার্কের দ্বিতীয় শীর্ষ নেতা ছিলেন নাসির আল-উহায়শি। ইয়েমেনের এই নাগরিক ২০০৯ সালে একিউএপি’র নেতা নিযুক্ত হন। ২০০৬ সালে দেশটির কারাগার ভেঙ্গে পালিয়ে যান তিনি। এর আগে তিনি আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করেন।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।