ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কানাডার সরকারি ওয়েবসাইট হ্যাকড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫০ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
কানাডার সরকারি ওয়েবসাইট হ্যাকড ছবি: সংগৃহীত

ঢাকা: কানাডার পার্লামেন্টে সি-৫১ সন্ত্রাসবাদ বিরোধী এক আইনে পাশের প্রতিব‍াদে সরকারি বেশকিছু ওয়েবসাইট হ্যাকড করা হয়েছে।

বুধবার (১৭ জুন) একটি অজ্ঞাতপরিচয় হ্যাকার গ্রুপ এসব ওয়েবসাইট হ্যাকড করে।

তবে এর কয়েক ঘণ্টা পরই তা সচল করা হয়। খবর: বিবিসি ও হাফিংটন পোস্টের।

কান‍াডিয়ান পার্লামেন্টের সদস্য ও ট্রেজারি বোর্ডের প্রধান টনি ক্লিমেন্ট এ ঘটনা স্বীকার করে বলেছেন, এই সাইবার হামলার ফলে সরকারি সার্ভারগুলোতে বিঘ্ন দেখা দেয়।

তবে এ হামলায় সরকারি কোনো তথ্য খোঁয়া গেছে কিনা তা জানাতে পারেননি তিনি।

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে তিনি অভিযোগ করেন, এ ঘটনার জন্য অজ্ঞাতপরিচয় একটি হ্যাক‍ার গ্রুপ দায়ী। আমরা সেবাগুলো পুনুরুদ্ধারে আন্তরিকতার  সঙ্গে কাজ করছি এবং এ হামলার উৎস খুঁজে পেতে চেষ্টা করছি।

স্থানীয় গণমাধ্যম জানায়, স্থানীয় সময় ৪টার দিকে ওয়েবসাইটগুলো হ্যাকড হয়। কয়েক ঘণ্টা পর সেদেশের গোয়েন্দা সংস্থা ও পার্লামেন্টের সাইটসহ কিছু সাইট সচল করা হয়।

এদিকে, ইউটিউবে আপলোড করা একপি ভিডিওতে হ্যাকার গ্রুপ দাবি করেছে, সি-৫১ নামে সন্ত্রাসব‍াদ বিরোধী আইন পাশের প্রতিবাদে তারা এ সাইবার হামলা করেছে।

কম্পিউটার ভয়েসের এ বার্তায় আরো বলা হয়, এ আইন স্বীকৃত বৈশ্বিক মানবাধিকারের লঙ্ঘন। এই আইনের লক্ষ্য সংখ্যালঘু ও ভিন্নমতাবলম্বীরা।

গত মে মাসে কানাডার পার্লামেন্টে হাউস অব কমন্সে সি-৫১ বিলটি পাশ হয়। পরে ১০ জুন এটি সিনেটে পাশ হয়।

কয়েকদিন আগে হাউস অব কমন্সের আইটি বিভাগ এর কর্মকর্তাদের সতর্ক করে দেয়, বর্তমানে তারা সাইবার হামলার লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে।

বাংলাদেশ সময়: ০৪৫০ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।