ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৪ দিনে ক্যান্সারমুক্তি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
৪ দিনে ক্যান্সারমুক্তি!

ঢাকা: দুরারোগ্য ব্যাধি ক্যান্সারের মরণথাবা থেকে মানবজাতিকে মুক্ত করতে দিতে বিজ্ঞানীদের চেষ্টার শেষ নেই। রেডিওথেরাপি, কেমোথেরাপি- কত কিছুরই না আয়োজন এই রোগ থেকে মুক্তি পেতে।

তবু শেষ রক্ষা হয় না বেশিরভাগ ক্ষেত্রেই। তবে নিউইয়র্কের কর্নেল মেডিকেল কলেজের বিজ্ঞানী স্কট লো দাবি করেছেন, আর কিছুদিন পর মাত্র চারদিনেই ক্যান্সার নিরাময় সম্ভব হবে।

সম্প্রতি ‘সেল’ পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে স্কট দাবি করেন, শুধুমাত্র কিছু জিনগত পরিবর্তনের মাধ্যমেই খুব অল্প সময়ে এ রোগ থেকে মুক্তি মিলবে। টিউমার বেড়ে ওঠা ঠেকানোর জিনকে উন্নত করে তার সাহায্যে সম্পূর্ণভাবে ক্যান্সার নিশ্চিহ্ন করার পদ্ধতি আবিষ্কার করেছেন তিনি। এর ফলে ভবিষ্যতে এই দুরারোগ্য ব্যাধির কার্যকরী চিকিৎসা পদ্ধতিও উদ্ভাবন করা সম্ভব বলে দাবি তার।

গবেষণাপত্রে স্কট ও তার দল জানান, Adenomatous Plyposis (Apc) নামের একটি জিনের বিবর্তন ঘটিয়ে তার সাহায্যে কোলোরেক্টাল টিউমার ৯০ শতাংশ নির্মূল করতে সফল হয়েছেন তারা। Apc-এর মাত্রা বাড়িয়ে এই অসাধ্য সাধন সম্ভব হয়েছে।

ইঁদুরের ওপর এই পদ্ধতি প্রয়োগ করে স্কট ও তার সহকর্মীরা সুফল পেয়েছেন বলে ওই গবেষণাপত্রে দাবি করা হয়। এ গবেষণায় তারা দেখেছেন, Apc-এর মাত্রা বাড়ানোয় চার দিনের মধ্যে ঈঁদুরের শরীর থেকে টিউমার নিশ্চিহ্ন হয়ে অন্ত্রের স্বাভাবিক কার্যক্ষমতা ফিরে এসেছে। এ পদ্ধতিতে চিকিৎসার ছয় মাস পরও প্রাণিটির দেহে ক্যান্সারের কোনো প্রত্যাবর্তন সনাক্ত হয়নি।

তবে মানুষের দেহে এই পদ্ধতিতে চিকিৎসা বেশ দুরহ বলে স্বীকার করেছেন গবেষকরা। মানবকোষের চরিত্রে জিনগত পরিবর্তন ইঁদুরের মতো সম্ভব নয়। এ কারণে ওষুধের সাহায্যে ও অন্যান্য উপায়ে Apc-এর ব্যবহার করতে হবে বলে মনে করেন স্কট।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।