ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৩ বছর বয়সেই ‘মেয়র’!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
৩ বছর বয়সেই ‘মেয়র’! ছবি: সংগৃহীত

ঢাকা: আর দশজনের মতো তিনিও রাজনীতিক। নামটাও বেশ বনেদি।

জেমস টাফস। কিন্তু বয়সের কথা উঠলেই চোখ কপালে উঠে যাবে সবার। মাত্র তিন বছর বয়স। মাতৃভাষার সবগুলো শব্দও হয়তো আয়ত্তে আসেনি এখনও, এরই মধ্যে বনে গেছেন গোটা একটা শহরের ‘মেয়র’।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে পর্যটন শহর ডোরসেটের মেয়র নির্বাচিত হয়েছেন তিন বছরের এই পুঁচকে। বড়ভাই ববি টাফসও (৬) দুই মেয়াদে এই শহরের মেয়র ছিলেন।

প্রশ্ন উঠতে পারে, গোটা একটা শহরের দায়িত্ব কী করে এবং কেন এই ছোট্ট শিশুর কাঁধে তুলে দেওয়া হলো?



ডরসেটে ২২ পরিবারের বাস। বাসিন্দারা বেশ অদ্ভুত কায়দায় তাদের মেয়র নির্বাচন করে থাকেন। প্রতি বছর টেস্ট অব ডোরসেট ফেস্টিভ্যাল’র আয়োজন করা হয় এখানে। বিজীয়ই মেয়র নির্বাচিত হন। যে কেউ যতো খুশি ততোবার ভোট দিতে পারে। তবে প্রতিবার ভোট দিতে গুণতে হবে এক ডলার করে।

মেয়র নির্বাচিত হয়ে বেশ খুশি জেমস। তার প্রথম কাজ হিসেবে তিনি ঘোষণা দিয়েছেন, হাসপাতালে ভর্তি অসুস্থ শিশুদের উপহার দেবেন। সেই সঙ্গে পাশে দাঁড়াবেন লিউকোমিয়া আক্রান্তদের।

দুই ছেলেকে নিয়ে বেশ গর্বিত টাফস পরিবার। একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জেমসের মা এমা টাফস বলেন, ববি যখন মেয়র ছিল, তখন জেমস ভাইয়ের সঙ্গে বাইরে গিয়ে মানুষের সঙ্গে পরিচিত হতো। নিজেকে তখন থেকেই সে ‘মেয়র’ বলে পরিচয় দিতো।

এমা জানান, ববিও ৩ বছর বয়সেই মেয়র নির্বাচিত হয়েছিল। এরপর ৪ বছর বয়সে দ্বিতীয় মেয়াদে আবার তাকে মেয়রের দায়িত্ব দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।