ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

স্কুলে হত্যাযজ্ঞ

পাকিস্তানে ৬ জঙ্গির মৃত্যুদণ্ড, ৭ জঙ্গির যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
পাকিস্তানে ৬ জঙ্গির মৃত্যুদণ্ড, ৭ জঙ্গির যাবজ্জীবন ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের পেশোয়ারের একটি স্কুলে হত্যাযজ্ঞের ঘটনায় ছয় জনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছেন সেনাবাহিনীর গঠিত বিশেষ আদালত। একইসঙ্গে আরও সাত জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।



গত ডিসেম্বরে পেশোয়ারের সেনাবাহিনী পরিচালিত আর্মি পাবলিক স্কুলে ওই হত্যাযজ্ঞের প্রায় ৯ মাস পর বৃহস্পতিবার (১৩ আগস্ট) এ দণ্ডাদেশ দেওয়া হলো।

১৬ ডিসেম্বরের ওই হামলায় নিহত হয় আর্মি পাবলিক স্কুলের ১৩২ শিক্ষার্থীসহ ১৪১ জন। নিহত শিক্ষার্থীদের বয়স ছিল ১০- ২০ বছরের মধ্যে, যাদের অনেকেই সেনা কর্মকর্তার সন্তান।

বর্বর ওই হত্যাযজ্ঞের পরপরই জড়িতদের বিচারের মুখোমুখি করতে বিশেষ আদালত স্থাপন করে পাকিস্তানের সবচেয়ে প্রভাবশালী সেনাবাহিনী। এরপর চিরুনি অভিযানে জঙ্গিদের আটকের পর বিচারের মুখোমুখি করে বৃহস্পতিবার তাদের এ দণ্ড দেওয়া হলো।

দণ্ডাদেশের বিষয়ে সেনাবাহিনীর ওয়েবসাইটে জানানো হয়, ‘সব রকমের আইনি প্রক্রিয়া সম্পন্ন করে বিচার হয়েছে এবং ন্যায়বিচার হয়েছে। আসামিদের আইনি সহযোগিতা ও আত্মসমর্থনের সুযোগও দেওয়া হয়েছিল। আজ চিফ অব আর্মি স্টাফ দোষীদের বিরুদ্ধে এ দণ্ডাদেশ দিয়েছেন। ’

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।