ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ফোর্বসের স্বীকৃতি পেল কলকাতার রসগোল্লা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
ফোর্বসের স্বীকৃতি পেল কলকাতার রসগোল্লা ছবি: সংগৃহীত

ঢাকা: কলকাতার রসগোল্লা আর মিষ্টি দইয়ের খ্যাতি বিশ্বজোড়া। এই খ্যাতির ধারাবাহিকতায় এবার নগরীর রসগোল্লা পেয়ে গেল আমেরিকার প্রখ্যাত ফোর্বস ম্যাগাজিনের স্বীকৃতি।

কলকাতার মিষ্টিপ্রেমীদের সুপরিচিত মিষ্টির দোকান বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকের নাম উঠে গেল ফোর্বসের ভারতীয় সংস্করণের (ফোর্বস ইন্ডিয়া) পাতায়।

মিষ্টি প্রস্তুতকারক বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক দোকানের কর্ণধার সুদীপ মল্লিক ফোর্বস ইন্ডিয়ার দৃষ্টিতে ভারতের ছয় উজ্জ্বলতম উদ্যোক্তার তালিকায় স্থান পাওয়ার সুবাদে এ স্বীকৃতি মিলেছে।

গবেষণা-পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে রকমারি স্বাদে মিষ্টিকে অন্য এক মাত্রায় পৌঁছে দেওয়ায় ফোর্বসের এ স্বীকৃতি পেয়েছেন সুদীপ। আর এ স্বীকৃতির মাধ্যমে পারিবারিক ঐতিহ্যবাহী ব্র্যান্ড ‘বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক’র নাম বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে পেরে গর্বিত তিনিও।

সংবাদমাধ্যম জানায়, একসময় নগরীর অভিজাত হোটেল ‘ওবেরয় গ্র্যান্ডে’ কাজ করতেন সুদীপ। সেসময় বাঙালি মিষ্টির সঙ্গে বিদেশি স্বাদের মিশ্রণ ঘটানোর কথা মাথায় আসে তার। তারপরই ১৩০ বছরের পারিবারিক ঐতিহ্যবাহী দোকান সাজিয়ে ফেলেন অন্যধরনের মিষ্টিতে। মিষ্টি নিয়ে পারিবারিক ডেলিকেসিকে আরও উচ্চতায় নিয়ে যেতে গত প্রায় ১৩ বছর ধরে নানা নিরীক্ষা চালান মল্লিক পরিবারের এ বংশধর।

এখন কলকাতার বাসিন্দাদের ফিউশন মিষ্টির নাম মুখে নিতেই মাথায় চলে আসে বলরাম মল্লিক ও ‍রাধারমণ মল্লিকের নাম। সাধারণ সন্দেশ-রসের মিষ্টি থেকে বেরিয়ে এই দোকানে এখন স্ট্রাডল, পুডিং, ট্রাফলসের মতো জিভে জল আনা মিষ্টি পাওয়া যায়। এই দোকানের মিষ্টি বানানো হয় ডেনমার্ক, তাইওয়ান, জাপান, ইতালি থেকে মেশিন আনিয়ে। আবার ডায়াবেটিসের কথা মাথায় রেখে দোকানে রাখা হয় বেকড সিঙ্গারাও।

ফোর্বস ইন্ডিয়ার দৃষ্টিতে ভারতের উজ্জ্বলতম উদ্যোক্তাদের মধ্যে আরও রয়েছেন- ডিজিটাল ডিজাইন এজেন্সির জন্য বেঙ্গালুরুর রাহুল গঞ্জালভেজ, বড়া পাও-কে জনপ্রিয় করে তোলার জন্য মুম্বাইয়ের দাদরের অশোক ঠাকুর, তৃতীয় প্রজন্মের সেকেন্ড হ্যান্ড বুক শপের মালিক শিরীষ দত্তাত্রেয় এবং দেশের সবচেয়ে বড় ওয়েডিং প্ল্যানার পর্বতকাল কানহাইয়ালাল দুবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।