ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ছিটমহল সমস্যার মীমাংসায় প্রণব মুখার্জির স্বস্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫
ছিটমহল সমস্যার মীমাংসায় প্রণব মুখার্জির স্বস্তি

ঢাকা: বাংলাদেশের সঙ্গে ছিটমহল সমস্যার মীমাংসায় স্বস্তি প্রকাশ করেছেন ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি।

দেশের স্বাধীনতা দিবসের আগের দিন শুক্রবার (১৪ আগস্ট) পার্লামেন্টে বক্তৃতাকালে তিনি এ স্বস্তি প্রকাশ করেন।



এসময় তিনি বাংলাদেশের সঙ্গে তার দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রশংসা করে বলেন, দীর্ঘদিনের ছিটমহল সমস্যা মীমাংসা হওয়ার বিষয়টি উৎসাহজনক।

দেশে অনুপ্রবেশের ঘটনা ঘটছে উল্লেখ করে প্রণব মুখার্জি বলেন, ভারত সবসময়ই সন্ত্রাসী গোষ্ঠীর লক্ষ্যে থেকেছে। সীমান্তের ওপার থেকে তারা তাদের অপচেষ্টা অব্যাহত রাখে। সহিংসতা ও অশুভ তৎপরতা ছাড়া এসব জঙ্গিগোষ্ঠীর আর কোনো ধর্ম বা আদর্শ নেই। তারা দেশে অনুপ্রবেশ করে অস্থিরতা সৃষ্টিতে সবসময়ই সচেষ্ট। এই অশুভ শক্তিগুলোকে শক্ত হাতে দমন করতে হবে।

তিনি বলেন, সন্ত্রাস মোকাবেলায় আমাদের সবসময় ‘জিরো টলারেন্স’ নীতিতে চলা উচিত। আমাদের প্রতিবেশিদেরও তাদের ভূখণ্ডে ভারতবিরোধী অপশক্তি মাথাচাড়া যাতে দিতে না পারে, তা নিশ্চিত করা উচিত।

এসময় তিনি ভারতীয় সংসদে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও প্রধান বিরোধী দল কংগ্রেসের মধ্যে চলমান অস্থিরতার দিকে ইঙ্গিত করে বলেন, সংসদ এখন রণাঙ্গনে পরিণত হয়েছে। সাম্প্রতিক সময়ে এখানে বিতর্কের চেয়ে লড়াইটাই যেন বেশি হচ্ছে।

প্রণব মুখার্জি বলেন, যদি গণতন্ত্রের প্রতিষ্ঠানে চাপের সৃষ্টি হয়, তাহলে জনগণ ও রাজনৈতিক দলগুলোকে এ ব্যাপারে গভীরভাবে চিন্তা করা উচিত। একযোগে সমাধানের পথ খুঁজে বের করা উচিত সবার।

এসময় প্রণব মুখার্জি বলেন, আমাদের দেশে সৃজনশীল গণতন্ত্রের চর্চা চলে। এখানে বৈচিত্র্য আছে। তবে এই বৈচিত্র্যকে ধৈর্য ও সহনশীলতার সঙ্গে আরও সুন্দর করে তোলা উচিত।

দেশের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, আমাদের মূল্যবোধ দিয়েই আমাদের দেশের উন্নয়ন নির্ণয় হবে। তবে খেয়াল রাখতে হবে, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সম্পদের সঠিক বণ্টনও যেন নিশ্চিত হয়।

প্রণব মুখার্জি বলেন, ভারতের ইতিহাসের নতুন অধ্যায় সূচিত হওয়ার প্রতিক্ষায়। গত দশকের তুলনায় চলতি দশকে আমাদের উন্নয়ন আরও তরাণ্বিত হয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছি আমরা। তবে উন্নয়নের এই সুবিধা ধনীদের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়ার আগে রাষ্ট্রের সবচেয়ে গরিব লোকটার কাছে পৌঁছানো নিশ্চিত করতে হবে আমাদের। ক্ষুধামুক্ত ভারত গড়াই আমাদের বর্তমান নীতি হওয়া উচিত।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৫/আপডেট: ২১৩৮ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।