ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিয়ানজিনে বিস্ফোরণ

মৃতের সংখ্যা বেড়ে ৮৫, আরও বিস্ফোরণের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
মৃতের সংখ্যা বেড়ে ৮৫, আরও বিস্ফোরণের শঙ্কা

ঢাকা: চীনের উত্তরাঞ্চলের বাণিজ্যিক শহর তিয়ানজিনে পণ্য রাখার গুদামে স্মরণকালের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮৫ জনে গিয়ে দাঁড়িয়েছে। এদের মধ্যে অন্তত ২১ জন অগ্নিনির্বাপক দলের সদস্য।

সম্ভাব্য বিস্ফোরণের আশঙ্কায় ইতোমধ্যেই বিস্ফোরণস্থলের তিন কিলোমিটার ব্যাসার্ধের এলাকা ফাঁকা করার জন্য নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (১২ আগস্ট) বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে ওই গুদামে বিস্ফোরক দ্রব্যের একটি চালান নেয়ার সময় প্রথম বিস্ফোরণের ঘটনাটি ঘটে। ৩০ সেকেন্ড পর শোনা যায় দ্বিতীয় বিস্ফোরণের আওয়াজ। দ্বিতীয়টি প্রথম বিস্ফোরণের চেয়ে অনেক বেশি শক্তিশালী ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মর্মান্তিক এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত৭২১ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। আর ৩৩ জন গুরুতর আহত বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, তিয়ানজিনের ওই পণ্য গুদামের মালিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগ উঠেছে। সামরিক বাহিনীর ২১৭ সদস্যের রাসায়নিক দ্রব্য বিশেষজ্ঞের একটি দল এখনও বিস্ফোরণস্থলে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। দুর্ঘটনাস্থলে ক্ষতিকর ক্যালসিয়াম কার্বাইড এবং উচচ বিস্ফোরক ক্ষমতাসম্পন্ন পটাসিয়াম নাইট্রেট ও সোডিয়াম নাইট্রেটের অস্তিত্বের প্রমাণ মিলেছে।

ওই গুদামে ৭০০ টনের বেশি সোডিয়াম সায়ানাইড মজুদ ছিলো বলে জানিয়েছে চীনের সরকারি নিয়ন্ত্রিত পিপল’স ডেইলি পত্রিকা।

পত্রিকাটির প্রতিবেদনে জানানো হয়,তিয়ানজিনের ওই পণ্য গুদামের স্বত্ত্বাধিকারি প্রতিষ্ঠান ‘রুইহাই লজিস্টিকস’ জননিরাপত্তা আইন ভেঙ্গেছে। আইন অনুযায়ী, অবশ্যই জনবসতির অন্তত ১ কিলোমিটার (০.৬ মাইল) দূরে রাসায়নিক দ্রব্যের মজুদ গড়ে তুলতে হবে। কিন্তু রুইহাই নিয়ম মানেনি।

সিনহুয়া জানিয়েছে, রুইহাই লজিস্টিকসের ব্যবস্থাপককে এরই মধ্যে আটক করা হয়েছে। সেই সঙ্গে দুর্ঘটনাস্থলের ৩ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বসবাসরত লোকজনকে দ্রুত নিরাপদ জায়গায় সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বিস্ফোরণ কেন্দ্র এখনও ঝুঁকিপূর্ণ। শনিবারও (১৫ আগস্ট) গুদামটির পাশে রাখা বিধ্বস্ত গাড়িগুলোতে বিস্ফোরণ হয়েছে।

এদিকে, তিয়ানজিনের ঘটনায় নড়েচড়ে বসেছে চীনা সরকার। ইতোমধ্যেই দেশব্যাপী বিপজ্জনক রাসায়নিক ও বিস্ফোরক দ্রব্যের ব্যাপারে খোঁজ-খবর নেয়া করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি জননিরাপত্তা নিশ্চিতে যেকোনো প্রকার অনৈতিক কার্যক্রম বন্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দেয়া হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
আরএইচ

** চীনে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৪ শতাধিক (আপডেটেড)
** চীনে বিস্ফোরণের ঘটনায় অগ্নিনির্বাপণ চেষ্টা স্থগিত ঘোষণা
** এখনও জ্বলছে আগুন, মৃতের সংখ্যা বেড়ে ৫৫
** চীনে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৪
** চীনে বিস্ফোরণে নিহত ১৩, আহত ৩ শতাধিক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।