ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থীর মেয়ে অ্যাংগেলা মেরকেল!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
শরণার্থীর মেয়ে অ্যাংগেলা মেরকেল! ছবি: সংগৃহীত

ঢাকা: শরণার্থীর ঘরে জন্মেছেন অ্যাংগেলা মেরকেল! শুনে যে কেউ ঘাবড়ে যাবেন। অবশ্য ঘাবড়ে যাওয়ার মতোই ব্যাপার।

বিশ্বের প্রভাবশালী রাজনীতিকদের একজন, তিনি কি না শরণার্থীর মেয়ে।

জার্মানিতে সাময়িক মেয়াদে বসবাসের জন্য অনুমতিপ্রাপ্ত ঘানার এক শরণার্থী নারী ওফেলিয়া আদি। আর তিনি’ই জার্মান চ্যান্সেলরের প্রতি কৃতজ্ঞতাবশত তার নবজাতক কন্যাশিশুর নাম রেখেছেন অ্যাংগেলা মেরকেল। পুরো নাম অ্যাংগেলা মেরকেল আদি।



২৬ বছর বয়সী ওফেলিয়া আদি ঘানার রাজধানী আক্রার নিকটবর্তী একটি ছোট্ট শহর থেকে জার্মানির হ্যানোভারে আসেন আশ্রয়ের আশায়। চলতি বছরের শুরুর দিকে জার্মান সরকার ওফেলিয়া আদির আশ্রয় প্রার্থনা মঞ্জুর করে। তিন বছরের জন্য দেশটিতে বাস করার অনুমতি পান ওফেলিয়া।  

রেড ক্রসের জার্মান শাখার মুখপাত্র নাদিন হিসি সংবাদমাধ্যমকে জানান, নিজের মেয়ের নাম ‘অ্যাংগেলা মেরকল’ রেখে মূলত জার্মান চ্যান্সেলরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চান ওফেলিয়া। তার চোখে অ্যাংগেলা মেরকেল এক ‘মহিয়সী নারী’।

জার্মান চ্যান্সেলরের নামে নাম রাখা শিশুটি এ বছরের ফেব্রুয়ারিতে হ্যানোভারে জন্মগ্রহণ করলেও সম্প্রতি বিষয়টি জার্মান মিডিয়ার নজরে আসে।



প্রসঙ্গত, জুলাই মাসে মেরকেল একটি বিশেষ টেলিভিশন অনুষ্ঠানে এক ফিলিস্তিনি কিশোরীর মুখোমুখি হন। এ সময় তিনি ওই কিশোরীকে বোঝাচ্ছিলেন যে, চার বছর ধরে জার্মানিতে অবস্থানরত তার পরিবারের জন্য আগের ঠিকানা লেবাননে ফিরে যাওয়া উচিত হবে।

এ সময় ওই কিশোরী কাঁদতে শুরু করলে মেরকেল তাৎক্ষণিক সিদ্ধান্ত পরিবর্তন করে তার পরিবারকে জার্মানিতে বসবাসের অনুমতি দেন। তবে জার্মান চ্যান্সেলর জানান, যারা জার্মানিতে বসবাস করতে পছন্দ করেন তাদের সবাইকে দেশটিতে থাকতে দেওয়ার বাস্তবতা নেই।

২০১৫ সালের মাঝামাঝি সময়ের মধ্যে এক লাখ ষাট হাজার শরণার্থীর আশ্রয় আবেদন গ্রহণ করেছে জার্মান সরকার। এ বছরের শেষ পর্যন্ত দেশটি সাড়ে চার লাখের বেশি অভিবাসী ও আশ্রয়প্রার্থীকে জায়গা করে দেবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।