ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিয়ানজিনে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৫
তিয়ানজিনে অগ্নিকাণ্ড ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের উত্তরাঞ্চলের বাণিজ্যিক শহর তিয়ানজিনে এবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত ১২ আগস্ট যে পণ্যগুদামে বিস্ফোরণের ঘটনা ঘটে, তার কাছেই চারটি আগুনের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির সংবাদসংস্থা শিনহুয়া।



শুক্রবার (২১ আগস্ট) শিনহুয়া জানায়, বিস্ফোরণ স্থলের কাছে গাড়ি রাখার জায়গায় একটি ও বিস্ফোরণ কেন্দ্রে তিনটি আগুনের ঘটনা ঘটেছে। অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।

এর আগে গত ১২ আগস্ট বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে তিয়ানজিনের একটি পণ্যগুদামে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ১১৪ জন নিহত ও সাত শতাধিক আহত হন।

তিয়ানজিন স্থানীয় সরকার জানিয়েছে, বিস্ফোরণ স্থলে ৪০ প্রকারের আড়াই হাজার টনের বেশি রাসায়নিক পদার্থ ছিল। এর মধ্যে অ্যামোনিয়াম নাইট্রেট ও পটাশিয়াম নাইট্রেটসহ প্রায় দেড় হাজার টন জারক বিস্ফোরক পদার্থ ও সোডিয়াম ও ম্যাগনেশিয়ামসহ পাঁচশ টন দাহ্য পদার্থ ছিল। এছাড়া সাতশ টন মারত্মক বিষ ছিল, যার সিংহভাগই সোডিয়াম সায়ানাইড।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৫
আরএইচ

** চীনে বিস্ফোরণে নিহত ১৩, আহত ৩ শতাধিক

** চীনে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৪ শতাধিক (আপডেটেড)

** চীনে বিস্ফোরণের ঘটনায় অগ্নিনির্বাপণ চেষ্টা স্থগিত ঘোষণা
** চীনে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৪
** এখনও জ্বলছে আগুন, মৃতের সংখ্যা বেড়ে ৫৫
** মৃতের সংখ্যা বেড়ে ৮৫, আরও বিস্ফোরণের শঙ্কা
** তিয়ানজিনে মৃতের সংখ্যা বেড়ে ১১২, ব্যাপক পরিবেশ দূষণ
** ঘটনাস্থলের কাছে পানিতে বিষাক্ত সায়ানাইড সনাক্ত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।