ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অস্ট্রিয়ায় লরি থেকে বাংলাদেশিসহ ২৬ অভিবাসী উদ্ধার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
অস্ট্রিয়ায় লরি থেকে বাংলাদেশিসহ ২৬ অভিবাসী উদ্ধার

ঢাকা: মধ্য ইউরোপোর দেশ অস্ট্রিয়ায় একটি লরি থেকে শিশুসহ ২৬ অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। এদের মধ্যে বাংলাদেশি নাগরিক রয়েছেন বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



স্থানীয় সময় শুক্রবার (২৮ আগস্ট) অস্ট্রিয়ার ব্রাউনাউ জেলায় লরিটি আটক করা হয়। এ ঘটনায় পালিয়ে যাওয়ার সময় লরির চালককে আটক করা হয়েছে।

পুলিশ জানায়, উদ্ধার অভিবাসীদের মধ্যে তিনটি শিশুর অবস্থা গুরুতর হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। লরির মধ্যে গাদাগাদি করে রাখায় শিশুগুলো প্রায় অচেতন হয়ে পড়ে। তাদের বয়স ৫ থেকে ৬ বছরের মধ্যে।

থামতে সিগন্যাল দিলে তা উপেক্ষা করে চালক লরিটি নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় পেছনে ধাওয়া করে চালককে আটক করে ও এর ভেতর থেকে বাংলাদেশিসহ ২৬ অভিবাসীকে উদ্ধার করে পুলিশ।

উদ্ধার অভিবাসীদের মধ্যে বাংলাদেশি ছাড়াও আফগানিস্তান ও সিরিয়ার নাগরিক রয়েছেন। জামার্নি যাওয়ার উদ্দেশ্যে তারা লরিটিতে চেপে বসেন বলে অভিবাসীদের বরাতে জানিয়েছে পুলিশ।

এর আগে গত বৃহস্পতিবার (২৭ আগস্ট) অস্ট্রিয়ায় একটি কাভার্ড ভ্যানের ভেতর থেকে অর্ধশতাধিক লোকের মরদেহ উদ্ধার করা হয়। দরজা বন্ধ করে দেওয়ার কারণে দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়। এদের প্রায় সবাই মানবপাচারকারীদের খপ্পরে পড়া কোনো দেশের শরণার্থী।

ভ্যানটি উদ্ধারের পর আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে পুলিশের মুখপাত্র হ্যান্স পিটার দোসকোজিল বলেন, আমরা ধারণা করছি, ভ্যানে রাখার কারণে শরণার্থীদের দম বন্ধ হয়ে মৃত্যু হয়েছে। তারা কোনো মানবপাচারকারী চক্রের খপ্পরে পড়েছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জোহানা মিকল-লেইতনার বলেন, এটা আমাদের সবার জন্য দুঃখের সংবাদ। আমরা জানি, মানবপাচারকারীরা কতো ভয়ংকর অপরাধী।

সরকারি হিসাব মতে, অস্ট্রিয়ায় চলতি বছর সোয়া ২৮ হাজারেরও বেশি শরণার্থী আশ্রয় চেয়েছে। এদের মধ্যে বেশিরভাগই যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে আসা।

** অস্ট্রিয়ায় কাভার্ড ভ্যানে ৫০ মরদেহ

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫/আপডেট: ০০৩২ ঘণ্টা
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।