ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কর্ণাটকে উদারমনা শিক্ষাবিদকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
কর্ণাটকে উদারমনা শিক্ষাবিদকে গুলি করে হত্যা এম এম কালবার্গি

ঢাকা: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে প্রখ্যাত শিক্ষাবিদ, যুক্তিবাদী ও সাহিত্য একাডেমি পুরস্কারপ্রাপ্ত এম এম কালবার্গিকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা।

রোববার (৩০ আগস্ট) স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে রাজ্যের ধারওয়াড় শহরে নিজের বাড়িতেই কালবার্গিকে হত্যা করা হয় বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।



সংবাদে জানানো হয়, এ দিন সকালে কলিং বেলের শব্দে দরজা খোলার সঙ্গে সঙ্গে কালবার্গিকে গুলি করা হয়। গুরুতর অবস্থায় তাকে জেলা হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

ধারওয়াড় শহরের পুলিশ কমিশনার রবিন্দ্র প্রসাদ বলেছেন, এ হত্যা মামলার তদন্তের দায়িত্ব বিশেষ বাহিনীকে দেওয়া হবে।

তিনি বলেন, পুলিশ এখনও এ ঘটনায় কোনো সংগঠন বা কোনো বিশেষ ব্যক্তিকে সন্দেহ করছে। নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকেই সবকিছু যাচাইয়ের চেষ্টা চলছে।

এম এম কালবার্গি হাম্পি শহরে অবস্থিত কানাড়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ছিলেন। চারশরও বেশি গবেষণাপত্র রয়েছে তার। গত বছর ধর্মীয় কিছু বিষয়ে মন্তব্যের কারণে তাকে হুমকি দেয় কয়েকটি হিন্দু সংগঠন। বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) ও বজরং দল থানায় মামলা করে তাকে গ্রেফতারের দাবিও জানায় সেসময়।

হুমকির প্রেক্ষিতে কালবার্গিকে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করে কর্ণাটক সরকার। সম্প্রতি এ নিরাপত্তা ব্যবস্থা তুলে নেওয়ার আহ্বান জানান তিনি। এ আহ্বানের প্রেক্ষিতে নিরাপত্তা তুলে নেওয়ার কয়েকদিনের মধ্যেই হত্যা করা হলো তাকে।

এর আগে, গত মাসে মহারাষ্ট্রের কোলহাপুর শহরে খুন হন গোবিন্দ পানসারে নামের একজন সমাজকর্মী। এছাড়া ২০১৩ সালে পুনেতে খুন হন লেখক ও যুক্তিবাদী নরেন্দ্র দাভোলকড়। এসব হত্যাকাণ্ডের পেছনেও উগ্র হিন্দু মৌলবাদী সংগঠনগুলোকে দায়ী বলে মনে করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।