ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চাপের মুখে জাতীয় ঐক্যের ডাক মালয়েশীয় প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
চাপের মুখে জাতীয় ঐক্যের ডাক মালয়েশীয় প্রধানমন্ত্রীর নাজিব রাজাক

ঢাকা: সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

তবে বিক্ষোভে ব্যাপক জনসমাগম এবং তাদের প্রতি আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির মোহাম্মদের একাত্মতা প্রকাশে স্পষ্টতই চাপের মুখে পড়ে গেছেন নাজিব রাজাক।

 

পরিস্থিতি মোকাবেলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি। তবে একই সঙ্গে উড়িয়ে দিয়েছেন পদত্যাগের সম্ভাবনাও।

সোমবার (৩১ আগস্ট) মালয়েশিয়ার জাতীয় দিবস। ১৯৫৭ সালের এই দিন ব্রিটিশ অধীনতা থেকে মুক্ত হন মালয়েশিয়ার মানুষ।

জাতীয় দিবস উপলক্ষ্যে সোমবার সকালে দেয়া ভাষণে রাজাক বিক্ষোভকারীদের সমালোচনা করে বলেন, একটি গণতান্ত্রিক দেশে মত প্রকাশের ক্ষেত্রে এ ধরনের বিক্ষোভ সঠিক পন্থা নয়। এই গণবিক্ষোভ অপরিপক্বতার প্রতীক। দেশের অধিকাংশ মানুষ তাঁর সরকারকে সমর্থন করে বলেও দাবি করেন তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘সবার মনে রাখা উচিত, ঐক্যবদ্ধ না থাকলে সংহতি ও একতা নষ্ট হবে। ’ এ সময় বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন রাজাক।

এর আগে উপপ্রধানমন্ত্রী জাহিদ হামিদিও বিক্ষোভের আয়োজকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিলেন।

রাজাকের পদত্যাগের দাবিতে রোববার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভে উত্তাল ছিল রাজধানী কুয়ালালামপুর। সকাল থেকেই হলুদ শার্ট পরিহিত বিক্ষোভকারীরা কুয়ালালামপুরের ইনডিপেনডেন্স স্কয়ারে জড়ো হতে থাকেন। পুলিশ বিভিন্ন সড়কের মুখ অবরোধ করে ওই স্কয়ার ও এর আশপাশের এলাকায় বিক্ষোভকারীদের জড়ো হতে বাধা দেয়। আয়োজকদের দাবি, নানা বাধা সত্ত্বেও অন্তত তিন লাখ মানুষ বিক্ষোভে যোগ দিয়েছে। তবে পুলিশের দাবি, বিক্ষোভকারীর সংখ্যা ছিল ২৯ হাজার। পুলিশের কঠোর অবস্থান সত্ত্বেও প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ।
 
প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রীয় তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলার আত্মসাতের অভিযোগে গত শনিবার থেকে দুই দিনের বিক্ষোভের ডাক দেয় মানবাধিকার সংগঠন বারসিহ (মালয় শব্দটির অর্থ ‘পরিষ্কার’)। বিক্ষোভে যোগ দেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

আন্দোলনকারীদের সমর্থনে শনিবার রাজপথে নেমে আসে হাজার হাজার মানুষ। ইনডিপেনডেন্স স্কয়ারে জড়ো হয়ে নাজিব রাজাকবিরোধী নানা স্লোগান দেয় তারা। রাতে আকস্মিকভাবে বিক্ষোভকারীদের সামনে হাজির হন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির। তাকে দেখে উচ্ছাস প্রকাশ করেন বিক্ষোভকারীরা। এ সময় বিক্ষোভকারীদের প্রতি আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান মাহাথির মোহাম্মদ। পরদিন রোববারও আন্দোলনে যোগ দেন মাহাথির। কুয়ালালামপুরের সেন্ট্রাল মার্কেট এলাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী নাজিবের পদত্যাগ দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।