ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পালমিরায় আরও একটি মন্দির উড়িয়ে দিলো আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
পালমিরায় আরও একটি মন্দির উড়িয়ে দিলো আইএস ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার পালমিরায় আরও একটি প্রাচীন মন্দির উড়িয়ে দিয়েছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। সিরিয়ার হোমস নগরী থেকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের এক কর্মী জানান, সম্প্রতি প্রাচীন নগরী পালমিরার ‘টেম্পল অব বেল’ নামের মন্দিরটি বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেয় আইএস।

এ জন্য তারা ব্যবহার করে ৩০ টনেরও বেশি বিস্ফোরক। ইউনেস্কোর তালিকাভুক্ত এই প্রাচীন মন্দিরটি পালমিরার সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক স্থাপনা।

মন্দির ধ্বংসের বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেনভিত্তিক সিরীয় মানবাধিকার সংগঠন ‘সিরিয়ান অবজার্ভেটরি ফর ‍হিউম্যান রাইটস। ’

এক সপ্তাহ আগেই দুই হাজার বছরের পুরনো ‘বাল শামিন’ নামের আরও একটি মন্দির উড়িয়ে দেয় আইএস জঙ্গিরা। সিরিয়া যখন রোম সাম্রাজ্যের অধীনে ছিলো তখন তৈরি হয় এই মন্দিরটি।

এছাড়া চলতি মাসের প্রথম দিকে পালমিরার বর্ষীয়ান তত্ত্বাবধায়ককে গলা কেটে হত্যা করে আইএস। ৮২ বছর বয়সী পুরাতত্ত্ববিদ খালেদ আসাদ গত ৫০ বছর ধরে প্রধান তত্ত্বাবধায়ক হিসেবে পালমিরার প্রাচীন পুরাতত্ত্বের দেখাশোনা করতেন।
 
এদিকে প্রাচীন পুরার্কীতির বিরুদ্ধে আইএসের এই তাণ্ডবের প্রেক্ষিতে ইউনেস্কোর প্রধান ইরিনা বোকোভা হুঁশিয়ারি দিয়ে বলেন, ইরাক ও সিরিয়ায় প্রাচীন পুরার্কীতির বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে নৃশংস ধ্বংসযজ্ঞ চালাচ্ছে আইএস।

গত মে ‍মাসে সিরিয়ার বাশার বাহিনীকে হটিয়ে পালমিরার দখল নেয় আইএস। স্থানটি রাজধানী দামেস্ক থেকে ২১০ কিলোমিটার উত্তর পূর্বে অবস্থিত। এখানে প্রাচীন সভ্যতার অসংখ্য নিদর্শন থাকায় একে ‘পার্ল অব ডেজার্ট’ নামেও অভিহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।