ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মিশরে সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
মিশরে সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরে সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ নির্বাচন কমিটি। চলতি বছর অক্টোবর ও নভেম্বর মাসে দুই দফায় অনুষ্ঠিত হবে এ নির্বাচন।



সর্বোচ্চ নির্বাচন কমিটির প্রধান আয়মান আব্বাস স্থানীয় সময় রোববার (৩০ আগস্ট) এ নির্বাচনের কথা জানান।

তিনি বলেছেন, প্রথম দফায় সংসদের অর্ধেক আসনে ভোট অনুষ্ঠিত হবে ১৮ ও ১৯ অক্টোবর। বাকি অর্ধেকে ভোট হবে ২২ ও ২৩ নভেম্বর।

তিনি আরও জানান, মিশরের বাইরে অবস্থান করা ভোটাররা প্রথম দফায় ১৭ ও ১৮ অক্টোবর ভোট দিতে পারবেন। আর দ্বিতীয় দফায় ভোট দিতে পারবেন ২১ ও ২২ নভেম্বর।

চলতি বছর মার্চ মাসেই এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচন আইনের একটা অংশ অসাংবিধানিক বলে আদালত রুল জারি করলে তা বিলম্বিত হয়।

মিশরের গণতান্ত্রিক সরকারকে ২০১২ সালের জুন মাসে আদালত বিলুপ্ত ঘোষণা করলে দেশটির সংসদ অকার্যকর হয়ে পড়ে। সেই সঙ্গে ২০১৩ সালে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে এক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করা হয়। এতে নেতৃত্ব দেন তৎকালীন সেনাপ্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আব্দেল-ফাত্তাহ এল-সিসি।

এরপর গত বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন সিসি। তারপর থেকে সরকার পরিচালনার পাশাপাশি আইন প্রণয়ন কর্তৃপক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এই এক বছরের কিছু বেশি সময়ের শাসনামলে তিনি ডিক্রির মাধ্যমে অনেকগুলো আইন প্রণয়নও করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।