ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস সন্দেহে আটক

তুরস্কে বিচারের মুখে দুই ব্রিটিশ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
তুরস্কে বিচারের মুখে দুই ব্রিটিশ সাংবাদিক জ্যাক হ্যানরাহান

ঢাকা: তুরস্কে বিচারের মুখোমুখি হচ্ছেন দুই ব্রিটিশ সাংবাদিক ও একজন ইরাকি মধ্যস্থতাকারী। আইএস সন্দেহে আটকের পর তাদের বিরুদ্ধে চার্জ গঠন করেন দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর দিয়ারবাকিরের বিচারক।



যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদসংস্থা ‘ভাইস নিউজ’র সাংবাদিক জ্যাক হ্যানরাহান ও ফিলিপ পেন্ডলেবুরি এবং তাদের সঙ্গে থাকা ইরাকি মধ্যস্থতাকারী মোহাম্মদ ইসমাইল রসুলকে গত ২৭ আগস্ট দিয়ারবাকির থেকে আটক করা হয়। সেসময় তারা নিরাপত্তা বাহিনীর সঙ্গে কুর্দিশ ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যুবসংঘের সংঘর্ষের ভিডিও ধারণ করছিলেন।

আটকদের এখন কাঠগড়ায় তোলার আগ পর্যন্ত কারাগারেই থাকতে হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। কবে নাগাদ এ মামলায় তাদের আদালতে হাজির করা হবে, সে ব্যাপারেও কোনো তারিখ নির্ধারণ হয়নি।

দিয়ারবাকির আইনজীবী পরিষদের প্রধান তাহির এলশি জানিয়েছেন, ২৭ আগস্ট এই তিনজনের সঙ্গে তাদের গাড়ির চালককেও আটক করা হয়। জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেওয়া হয়।

এদিকে, ভাইস নিউজের ইউরোপ শাখার প্রধান কেভিন সুচলিফ সাংবাদিকদের বিরুদ্ধে এ মামলাকে ‘ভিত্তিহীন’ ও ‘আশঙ্কাজনক’ বলে মন্তব্য করেছেন।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১,২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।