ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘বৈষম্যের কারণে পিছিয়ে ভারতের মুসলিমরা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
‘বৈষম্যের কারণে পিছিয়ে ভারতের মুসলিমরা’ হামিদ আনসারি

ঢাকা: বৈষম্য ও নিরাপত্তাবোধের অভাবের কারণে ভারতের সংখ্যালঘু মুসলমানরা সামাজিক বিচ্ছিন্নতার শিকার। এবং এই বৈষম্য দূর করে মুসলমানদের অবস্থার উন্নয়ন ঘটাতে এগিয়ে আসতে হবে রাষ্ট্রকেই।



সোমবার দিল্লিতে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন সেদেশের উপ রাষ্ট্রপতি হামিদ আনসারি।

পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত এই প্রখ্যাত শিক্ষাবিদ ভারতের রাষ্ট্র ব্যবস্থায় মুসলমানরা যে সব সমস্যার মুখোমুখি হচ্ছে তার দিকে আলোকপাত করে বলেন, ‘সমস্যা হলো ভারতীয় মুসলমানরা সামাজিক বিচ্ছিন্নতা এবং বৈষম্যের সম্মুখীন, এ অবস্থা থেকে পরিত্রাণে রাষ্ট্রকেই উদ্যোগ নিতে হবে।

এ সময় তিনি বর্তমান সরকারের স্লোগান ‘সব কা সাথ, সব কি ভিকাস’ (সবার সাথে, সবার উন্নয়ন) এর প্রশংসা করে মুসলিম সম্প্রদায়সহ সবাই যেন এই মন্ত্রের সঙ্গে একাত্ম হয়ে সমাজের মূল স্রোতের সঙ্গে তাল মেলাতে পারে সে ব্যাপারে ইতিবাচক উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান।
  
সোমবার ‘অল ইন্ডিয়া মজলিশ ই মুশাওয়ারাত’ এর ৫০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন হামিদ আনসারি।

তিনি বলেন, সরকারি রিপোর্ট অনুযায়ীই দেখা গেছে, আত্মপরিচয়, নিরাপত্তা, শিক্ষা, ক্ষমতায়ন, সংখ্যানুপাতিক হারে সুযোগ সুবিধা প্রাপ্তি এবং নীতি নির্ধারণের ক্ষেত্রে পিছিয়ে আছে ভারতীয় মুসলমানরা। বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন তারা।

এ সময় ২০১৪ সালের কুন্ডু রিপোর্টের উল্লেখ করে হামিদ আনসারি আরও বলেন, মুসলিম সংখ্যালঘুদের উন্নয়নের যে কোনো উদ্যোগের মূল ভিত্তি হবে নিরাপত্তাবোধ।


বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।