ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পাক পরমাণু স্থাপনায় হামলা করতে চেয়েছিলেন ইন্দিরা গান্ধী!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
পাক পরমাণু স্থাপনায় হামলা করতে চেয়েছিলেন ইন্দিরা গান্ধী! ইন্দিরা গান্ধী

ঢাকা: ১৯৮০ সালে ক্ষমতায় ফিরে আসার পর পাকিস্তানের পরমাণু স্থাপনায় হামলা চালাতে চেয়েছিলেন ইন্দিরা গান্ধী।   সিআইএ’র সম্প্রতি উন্মোচিত হওয়া গোপন নথি থেকে এ তথ্য জানা গেছে।



পাকিস্তানকে এফ-১৬ জঙ্গি বিমান সরবরাহের মার্কিন উদ্যোগের পাশাপাশি দেশটির পরমাণু কর্মসূচির অগ্রগতিতেও উদ্বিগ্ন হয়ে পড়েন তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

সম্প্রতি সিআইএ‘র প্রকাশিত ‘ইন্ডিয়াস রিঅ্যাকশন টু নিউক্লিয়ার ডেভেলপমেন্টস ইন পাকিস্তান’ শীর্ষক গোপন নথি থেকে এ তথ্য পাওয়া যায়। ১৯৮১ সালের ৮ সেপ্টেম্বর লেখা ১২ পাতার এই নথিটি সম্প্রতি সিআইএর ওয়েবসাইটে উন্মুক্ত করা হয়।

ওই নথিতে বলা হয়, পাকিস্তানের পরমাণু কর্মসূচিতে উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন ইন্দিরা গান্ধী। তার ধারণা হয়েছিলো পরমাণু অস্ত্র তৈরি থেকে মাত্র এক ধাপ দূরে আছে পাকিস্তান। তাই পাকিস্তানকে পরমাণু অস্ত্র থেকে বঞ্চিত করতে তাদের পরমাণু স্থাপনায় হামলা চালানোর বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করেছিলেন তিনি।

অবশ্য নিজেদের পরমাণু স্থাপনায় সম্ভাব্য পাক প্রত্যাঘাতের ভয়ে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে ভারতের ইমেজের বিষয়টি বিবেচনা করে এ সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।