ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কোবানেতে সমাহিত আয়লান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৫
কোবানেতে সমাহিত আয়লান

ঢাকা: ২ সেপ্টেম্বর থেকে ‘আয়লান’য়ে কাঁপছে বিশ্ব। তিন বছরের সেই শিশু আয়লান কুর্দিকে সিরিয়ার কুর্দি অধ্যুষিত শহর কোবানেতে সমাহিত করা হয়েছে।



শুক্রবার (০৪ সেপ্টেম্বর) আয়লান ও তার ভাই গালিপ কুর্দিকে সমাহিত করা হয়। তাদের মা রেহান কুর্দিকেও একই সঙ্গে সমাহিত করা হয়েছে।

এর আগে সংঘাতময় সিরিয়া থেকে ইউরোপ পাড়ি দিতে গত ১ সেপ্টেম্বর বাবামায়ের সঙ্গে নৌকায় চেপে বসে আয়লান ও তার ভাই গালিপ। পথিমধ্যে খারাপ আবহাওয়া ও উত্তাল ঢেউয়ের কারণে নৌকা দু’টি ডুবে যায়। এতে মৃত্যু হয় আয়লান, গালিপ ও তাদের মা রেহানের।

২ সেপ্টেম্বর তুরস্কের পূর্বাঞ্চলীয় সমুদ্র সৈকতে ভেসে আসে আয়লান ও তার ভাই গালিপের মরদেহ। সেখানে তুর্কি সংবাদসংস্থা দোগান’র ফটো-সাংবাদিক নিলুফার দেমির মুখ থুবড়ে পড়ে থাকা আয়লানের ছবি তোলেন। তার তোলা এ ছবি নাড়া দিয়ে যায় পুরো বিশ্বকে। এখনও সে কম্পন অব্যাহত।

পরিবারের সদস্যদের সমাহিত করার পর আয়লানের বাবা আব্দুল্লাহ কুর্দি বলেছেন, তার পরিবারের এ মর্মান্তিক পরিণতি সিরীয় উদ্বাস্তুদের ব্যাপারে আরব দেশগুলোর মন পরিবর্তন করবে বলে তিনি আশা করছেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৫
আরএইচ

** সেই ছবিতে কাঁদছে বিশ্ব
** অন্যদের বাঁচাতে তাকে ছেড়ে দিতে বাধ্য হই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।