ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইকুয়েডরে বিচারবর্হিভূত হত্যায় পুলিশ কর্মকর্তার কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
ইকুয়েডরে বিচারবর্হিভূত হত্যায় পুলিশ কর্মকর্তার কারাদণ্ড

ঢাকা: লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত করে পুলিশের সাবেক এক কর্মকর্তাকে ১৬ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। একই মামলায় আরও ১২ সাবেক পুলিশ সদস্যকেও বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।



দীর্ঘদিনের বিচার প্রক্রিয়া শেষে শুক্রবার (৪ সেপ্টেম্বর) ইকুয়েডরের ন্যাশনাল কোর্ট এ আদেশ দেন। ১৬ বছর কারাদণ্ডপ্রাপ্ত কর্মকর্তার নাম মারিও সেভায়োস। তিনি দেশের এলিট পুলিশ ফোর্সের একজন শীর্ষ কর্মকর্তা ছিলেন। ২০০৩ সালে একটি ফার্মেসিতে গুলি করে আটজনকে হত্যার দায়ে তার বিরুদ্ধে এ দণ্ডাদেশ দেওয়া হয়েছে।

স্থানীয় অ্যাটর্নি জেনারেল গালো চিরিবোগার বরাত দিয়ে শনিবার (৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। গালো চিরিবোগা বলেন, ২০০৩ সালে গুয়াকুইলের একটি ফার্মেসিতে গুলি করে আটজনকে হত্যার দায়ে মারিওর বিরুদ্ধে ১৬ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ মামলায় মোট ১৩ পুলিশ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বাকিদেরও বিভিন্ন মেয়াদে দণ্ড দেওয়া হয়েছে।

তবে, হত্যাকাণ্ডের মূল হোতা পুলিশ কর্মকর্তা যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকায় তাকে এখনও বিচারের আওতায় আনা যায়নি বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

২০০৩ সালের নভেম্বরে ‘সন্ত্রাসীদের আস্তানা’ সন্দেহে গুয়াকুইলের একটি ফার্মেসিতে অভিযান চালায় এলিট পুলিশ ফোর্স। অভিযানে ফার্মেসির একজন কর্মী, একজন গ্রাহক ও ছয়জন অনুমান করা সন্দেহভাজন নিহত হন। নিখোঁজ হন আরও চারজন।

আলোচিত ওই হত্যাকাণ্ডের পর পুলিশ কর্মকর্তাদের অব্যাহতি দেওয়া হয় এবং সে ঘটনায় তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়। তদন্তে বেরিয়ে আসে পুলিশ কর্মকর্তারা সন্দেহের বশে ওই আটজনকে ‘এক্সিকিউশন-স্টাইলে’ গুলি করে মারেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, ১২ বছর ধরে ন্যায়বিচারের প্রার্থনায় বসেছিলেন হত্যাকাণ্ডের শিকার লোকগুলোর স্বজনেরা। অবশেষে তারা ন্যায়বিচার পেলেন।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।