ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানকে ঠেকাতে একমত যুক্তরাষ্ট্র-সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
ইরানকে ঠেকাতে একমত যুক্তরাষ্ট্র-সৌদি আরব ছবি: সংগৃহীত

ঢাকা: মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা বিঘ্নিত করার চেষ্টা করলে ইরানকে ঠেকাতে একমত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ আল সৌদের মধ্য অনুষ্ঠিত এক বৈঠকে তারা এ বিষয়ে একমত হন।



দুই নেতার সাক্ষাতের পর স্থানীয় সময় শুক্রবার (০৪ সেপ্টেম্বর) সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর এক সংবাদসম্মেলনে এ তথ্য জানান।

জুবেইর বলেন, পরমাণু চুক্তির সুযোগে ইরান যদি পারমাণবিক অস্ত্র তৈরি, ইউরেনিয়াম মজুদ ও মধ্যপ্রাচ্যে কোনো নেতিবাচক ভূমিকা রাখার চেষ্টা করে, তাহলে তা শক্ত হাতে প্রতিহত করার ব্যাপারে দুই নেতা একমত হয়েছেন।

তিনি বলেন, মার্কিন এ নিশ্চয়তায় সৌদি বাদশাহ সন্তুষ্ট হয়েছেন। আমরা বিশ্বাস করি, পরমাণু চুক্তি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা করবে। ইরানকে যেকোনো প্রকার পারমাণবিক কর্মসূচি থেকে বিরত রাখবে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও জানানা, সাক্ষাতে মার্কিন প্রেসিডেন্ট ও সৌদি বাদশাহ সামরিক শক্তি বৃদ্ধিতে পারস্পরিক সহযোগীতার ব্যাপারেও একমত হন।

এছাড়া এ সাক্ষাতে দুই নেতার মধ্যে ইয়েমেন পরিস্থিতি, সিরিয়া সংকট, আন্তর্জাতিক বাজারে তেলের দরপতন ও মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনা নিরসনে পারস্পরিক কৌশলগত অংশীদারিত্বের ব্যাপারেও আলোচনা হয় বলে জানান আদেল আল-জুবেইর।

** ওবামার সঙ্গে সাক্ষাৎ করতে ওয়াশিংটনে সৌদি বাদশাহ

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।