ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

খরায় খাদ্যঝুঁকিতে ইথিওপিয়ার সাড়ে চার কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
খরায় খাদ্যঝুঁকিতে ইথিওপিয়ার সাড়ে চার কোটি মানুষ

ঢাকা: খরায় খাদ্যঝুঁকিতে পড়েছে ইথিওপিয়ার প্রায় সাড়ে চার কোটি মানুষ। যেকোনো মুহূর্তে তাদের আন্তর্জাতিক খাদ্য সহায়তার দরকার পড়বে বলে জানিয়েছে জাতিসংঘ।



শনিবার (০৫ সেপ্টেম্বর) জাতিসংঘের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বিশ্ব সংস্থাটি বলেছে, খরায় ইথিওপিয়ার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা হলো, পূর্বাঞ্চলীয় আফার ও দক্ষিণাঞ্চলীয় সোমালি অঞ্চল। এছাড়া তৃণভূমি ও জলসংকটে পড়েছে মধ্য-পূর্বাঞ্চলীয় ওরমো অঞ্চল। সেই সঙ্গে ঝুঁকিতে রয়েছেন উত্তরাঞ্চলীয় তিগ্রে ও আমহারা জেলার বাসিন্দারাও।

তবে জাতিসংঘের এ আশঙ্কার কথা মানতে নারাজ ইথিওপিয়ার কৃষিমন্ত্রী আলেমায়েউ বেরহানু। তিনি বলেছেন, আমাদের জরুরি খাদ্যমজুতে প্রচুর পরিমাণ উদ্বৃত্ত রয়েছে। সেগুলো আমরা এরই মধ্যে জনসাধারণের মধ্যে বিতরন শুরু করেছি।

তিনি বলেন, আমরা যখনই সমস্যাটার কথা জানতে পেরেছি, তখনই আমাদের কেন্দ্রীয় সরকার ও আঞ্চলিক কর্তৃপক্ষগুলো খরায় আক্রান্ত মানুষগুলোর জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে।

এর আগে চলতি বছর আগস্ট মাসে ইথিওপিয়া সরকার জানায়, সংকট মোকাবেলায় ৩৫ মিলিয়ন ডলার (২৭২ কোটি ৫২ লাখ টাকা) বরাদ্দ করা হয়েছে।

ইন্দোনেশিয়া ও পেরুর মধ্যবর্তী অঞ্চলে জলবায়ু উষ্ণতায় দেখা দেওয়া খরার এই সংকটকে বলা হচ্ছে ‘এল নিনো’। জাতিসংঘ বলছে, এই সংকট থেকে উত্তরণে এ বছর ইথিওপিয়ার অন্তত ২৩০ মিলিয়ন ডলারের (এক হাজার ৭৯০ কোটি ৮৫ লাখ টাকা) প্রয়োজন পড়বে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।