ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এবার গ্রিসে মারা গেল দুই মাস বয়সী এক শরণার্থী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
এবার গ্রিসে মারা গেল দুই মাস বয়সী এক শরণার্থী ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কের সৈকতে সিরীয় শিশু আয়লানের মুখ থুবড়ে পড়ে থাকার দৃশ্য পৃথিবী ভুলে যাওয়ার আগেই জন্ম হলো আরেক ট্রাজেডির। এবার গ্রিসের আগাথোনিসিস দ্বীপে মৃত্যু হলো দুই মাস বয়সী এক শরণার্থী শিশুর।



আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, শনিবার (০৫ সেপ্টেম্বর) শিশুটির পরিবার তুরস্ক থেকে নৌকায় করে আগাথোনিসিসে পৌঁছায়।

আগাথোনিসিসের মেয়র এভানগেলস কোটোরস বলেছেন, শিশুটিকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু সেখানে চিকিৎসা সরঞ্জামের সীমাবদ্ধতার কারণে তাকে বাঁচানো যায়নি।

শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করলেও কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে তার পরিচয় বা মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী ইস্যুতে গ্রিস বেশ চাপে রয়েছে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। সেখানে হাজারে হাজারে অভিবাসন প্রত্যাশী জমা হয়েছেন। বিশেষ করে পূর্বাঞ্চলীয় দ্বীপ কস, লেসবস, সামোস ও আগাথোনিসিসে এ চাপ বেশি। এসব দ্বীপে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী নিবন্ধনের ও জাহাজে চেপে অ্যাথেন্স যাওয়ার অপেক্ষায় রয়েছেন।

এদিকে, ভিন্ন এক ঘটনায় শনিবার লেসবস দ্বীপে শরণার্থীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। জাহাজে ওঠাকে কেন্দ্র করে এ সংঘর্ষ হয় বলে জানা গেছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, প্রথমে শরণার্থীরাই পাথর ছুড়তে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ পরে টিয়ারশেল ছোড়ে।

শরণার্থীদের অভিযোগ, ইচ্ছে করেই কর্তৃপক্ষ নিবন্ধন প্রক্রিয়া ধীর গতিতে পরিচালনা করছে। একারণে তারা উত্তেজিত হয়ে পড়েন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।