ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় সামরিক উপস্থিতি বাড়াচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
সিরিয়ায় সামরিক উপস্থিতি বাড়াচ্ছে রাশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় সামরিক উপস্থিতি বাড়াচ্ছে রাশিয়া। প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের ক্ষমতা বৃদ্ধিতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।



স্থানীয় সময় শনিবার (০৫ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের কাছে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। এ সময় তিনি পরিস্থিতি নিবীড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও হুঁশিয়ারি দেন।

মার্কিন কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিরিয়ায় রাশিয়ান বাহিনীর উদ্বেগজনক পদক্ষেপ লক্ষ্য করা গেছে। দেশটির একটি বিমানঘাঁটিতে শতাধিক মানুষের জন্য বসতবাড়ির সরঞ্জাম, যানবাহন ব্যবস্থার সরবরাহের খবর পাওয়া গেছে।

মার্কিন কর্তৃপক্ষ ধারণা করছে, দেশটিতে মস্কো ব্যাপক সামরিক ‌উপস্থিতির আয়োজন করছে। তবে রাশিয়ার এ ধরনের কার্যক্রমের উদ্দেশ্য এখনও অপরিস্কার।

জন কেরি রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, যদি সত্যিই সিরিয়ায় রাশিয়া তার সামরিক উপস্থিতি বাড়ায়, তাহলে দেশটিতে সংঘাত আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে চলমান অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী সংকট মাত্রা ছাড়াবে।

এর আগে গত মাসে সার্গেই ল্যাভরভ বলেছিলেন, ইসলামিক স্টেট (আইএস) মোকাবেলায় বাশার আল-আসাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেওয়া উচিত যুক্তরাষ্ট্রের।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।