ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে এক হাজার সেনা পাঠিয়েছে কাতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
ইয়েমেনে এক হাজার সেনা পাঠিয়েছে কাতার ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনে বিদ্রোহ দমনে সেখানে এক হাজার সেনা পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শান্তিপ্রিয় দেশ বলে খ্যাত কাতার। সৌদি নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথবাহিনীর হয়ে দেশটির সেনারা সেখানে অভিযান পরিচালনা করবেন।



সম্প্রতি বিদ্রোহীদের মিসাইল হামলা ও যৌথবাহিনীর অস্ত্রাগারে হামলার ঘটনায় উপসাগরীয় বাহিনীর ৬০ সেনা নিহত হন। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতের ৪৫, সৌদি আরবের ১০ ও বাহরাইনের ৫ সেনাসদস্য রয়েছেন। সংযুক্ত আরব আমিরাত সেনাসদস্য নিহত হওয়ার ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক পালন করছে।

যৌথবাহিনীর ৬০ সেনা নিহত হওয়ার পরপরই ইয়েমেনে সেনা পাঠালো কাতার। চলতি বছর মার্চ থেকে শিয়াপন্থি হুথি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহের অনুগত বাহিনী দমনে সেখানে অভিযান শুরু করে যৌথবাহিনী।

সেনা সূত্রের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, কাতার সেনারা এরই মধ্যে মারেব প্রদেশের দিকে অগ্রসর হতে শুরু করেছে। ওই এলাকায় যৌথবাহিনী বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে।

সংবাদমাধ্যমটি জানায়, দুইশ সামরিক গাড়ি ও ৩০টি অ্যাপাচি হেলিকপ্টারে করে কাতার সেনারা সেখানে যাচ্ছে।

চলতি বছর শুরুর দিকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শান্তিপ্রিয় দেশ বলে খ্যাতি পায় কাতার। বাৎসরিক মানবিক শান্তি সূচকে ১৬২টি দেশের মধ্যে ৩০ নম্বরে স্থান পায় দেশটির নাম।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।