ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দক্ষিণ চীন সাগরে তৃতীয় ‘এয়ারস্ট্রিপ’ নির্মাণ করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
দক্ষিণ চীন সাগরে তৃতীয় ‘এয়ারস্ট্রিপ’ নির্মাণ করছে চীন ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ চীন সাগরে তৃতীয় ‘এয়ারস্ট্রিপ’ নির্মাণ করেছে চীন। স্যাটেলাইটে ধারণ করা নতুন কিছু ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস)।



সিএসআইএস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, গত ৮ সেপ্টেম্বর ছবিগুলো ধারণ করা হয়। এয়ারস্ট্রিপ হচ্ছে এক ধরনের স্বল্প পরিসরের বিমানঘাঁটি, যেখানে এয়ারবেজের মতো সরঞ্জাম ও লোকবল না থাকলেও বিমান ওঠা-নামায় ব্যবহার হয়।

সিএসআইএস’র ‘এশিয়ায় সামুদ্রিক স্বচ্ছতা’ বিষয়ক বিভাগের পরিচালক গ্রেগ পোলিং বলেছেন, আমাদের বিশ্লেষণ সত্যি হয়ে থাকলে এ নিয়ে নির্মাণাধীন কৃত্রিম দ্বীপে তিনটি এয়ারস্ট্রিপ হবে চীনের। ফলে সাগর এলাকায় দেশটির শক্তি আরও বৃদ্ধি হবে।

এর আগে গত জুন মাসে কৃত্রিম দ্বীপ নির্মাণের সত্যতা স্বীকার করলেও চীন বলেছিল, কোনো দেশের সার্বভৌমত্ব হুমকিতে ফেলতে কিংবা আকাশ ও জলপথে বিচরণের স্বাধীনতা বিঘ্নিত করতে এ দ্বীপ নির্মাণ করা হচ্ছে না।

দক্ষিণ চীন সাগরে সমুদ্রসীমা নিয়ে চীনের সঙ্গে ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনামের দ্বন্দ্ব রয়েছে। চীন এ সাগরের বিশাল একটি অংশ নিজের বলে দাবি করেছে, যা এই দেশগুলোর সমুদ্রসীমার মধ্যে পড়ে।

গ্রেগ পোলিং জানিয়েছেন, দক্ষিণ চীন সাগরে ভিয়েতনাম, ফিলিপাইন, তাইওয়ান ও মালয়েশিয়ারও একটি করে এয়ারস্ট্রিপ রয়েছে। তবে এগুলো চতুর্থ প্রজন্মের ফাইটার জেট ওঠা-নামার উপযোগী নয়।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।