ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে অস্ট্রেলিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) বিরোধী বিমান হামলা শুরু করেছে অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যৌথবাহিনীর অভিযানের অংশ হিসেবেই দেশটি এ হামলা শুরু করেছে।



এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, সিরিয়ায় প্রথম দফায় সোমবার (১৪ সেপ্টেম্বর) তিনটি হামলাটি পরিচালনা করে অস্ট্রেলীয় বাহিনী। এতে আইএসের একটি সশস্ত্র গাড়ি ও একটি অপরিশোধিত তেল মজুদ বিধ্বস্ত হয়।

গত বছর থেকেই যৌথবাহিনীর অংশ হিসেবে আইএসবিরোধী অভিযান পরিচালনা করছে অস্ট্রেলিয়া। তবে এতোদিন তা ইরাকের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এবারই প্রথম সিরিয়ায় অভিযান পরিচালনা করলো দেশটি।

দেশটির সদ্যসাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবট গত সপ্তাহেই ইঙ্গিত দিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের অনুরোধে অস্ট্রেলিয়া ইরাক থেকে তার অভিযানের ব্যাপ্তী সিরিয়া পর্যন্ত বাড়াতে পারে।

যুক্তরাষ্ট্রের বিবৃতিতে আরও জানানো হয়, বর্তমানে মার্কিন নেতৃত্বে যৌথবাহিনীর অংশ হিসেবে সিরিয়া ও ইরাকে যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, কানাডা ও ফ্রান্সের সেনারাই বেশিরভাগ অভিযান পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।