ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৩০ হাজার কর্মী ছাঁটাই করবে এইচপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
৩০ হাজার কর্মী ছাঁটাই করবে এইচপি ছবি: সংগৃহীত

ঢাকা: খরচ কমানোর অংশ হিসেবে ৩০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক হার্ডওয়্যার ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হিউল্যাট-প্যাকার্ড (এইচপি) এন্টারপ্রাইজ।

মঙ্গলবার (১৬ সেপ্টেম্বর) এক ঘোষণায় কর্মী ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

নতুনভাবে যাত্রা শুরুর সঙ্গে সঙ্গেই এ ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে বলে ঘোষণায় জানানো হয়।

ঘোষণায় বলা হয়, নতুন এ যাত্রায় প্রতিষ্ঠানের সফটওয়্যার, পরামর্শ সেবা ও তথ্য বিশ্লেষণখাতে আমুল পরিবর্তন আনা হবে। ধারণা করা হচ্ছে, এই শাখাগুলো থেকেই কর্মীদের ছাঁটাই করা হবে।

আগামী মাসের শেষ নাগাদ ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে। বর্তমানে এইচপিতে দুই লাখ ৫২ হাজার কর্মী রয়েছেন। এর অর্থ, মোট কর্মীর ১০ থেকে ১২ শতাংশ খুব শিগগিরই চাকরি হারাতে চলেছেন।

বিশ্লেষকরা বলছেন, ঘোষণা অনুযায়ী এইচপি ইনকর্পোরেশনে সর্বোচ্চ ৫০ হাজার কর্মী থাকবেন ছাঁটাই প্রক্রিয়া শেষে। এইচপি ইনকর্পোরেশন মূল প্রতিষ্ঠানের পার্সনাল কম্পিউটার ও প্রিন্টার প্রস্তুতকারক ও বিপণন শাখা।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মেগ হুইটম্যান খরচ কমানোর অংশ হিসেবে গত কয়েক বছরে ৫৫ হাজার কর্মী ছাঁটাই করেছেন। ধারণা করা হচ্ছে, খুব শিগগিরই মেগকে এইচপি এন্টারপ্রাইজের কর্ণধাররূপে দেখা যাবে।

বিশেষজ্ঞদের মত, শুধু এইচপিতেই নয়, প্রযুক্তির পুরো বাজারেই মন্দার হাওয়া লেগেছে। বড় বড় প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাই শুরু করেছে। গত চার বছরে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল খরচ কমানোর অংশ হিসেবে ২৫ হাজার কর্মী ছাঁটাই করেছে।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।