ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ডালাসের সেই স্কুলে আর যাবে না আহমেদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
ডালাসের সেই স্কুলে আর যাবে না আহমেদ ছবি: সংগৃহীত

ঢাকা: নিজের শিক্ষা প্রতিষ্ঠান ম্যাক আর্থার হাইস্কুলে আর যাবে না যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাস শহরের বাসিন্দা আহমেদ মোহামেদ। নিজের বানানো ঘড়ি নিয়ে স্কুলে গিয়ে সন্ত্রাসী সন্দেহে গ্রেফতার হওয়ার ঘটনায় এ সিদ্ধান্ত নেয় ১৪ বছর বয়সী কিশোর আহমেদ মোহামেদের পরিবার।



আহমেদের বাবা মোহামেদ আল হাসান মোহামেদ সোমবার (২১ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমকে জানান, আহমেদ ও তার ভাইকে ডালাসের ম্যাকআর্থার হাইস্কুলে আর পাঠানো হবে না। তারা ওই স্কুলে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করছে না। তাদের জন্য অন্য কোনও স্কুল দেখা হচ্ছে।

মোহামেদ জানান, অনেক স্কুল’ই আহমেদকে ভর্তি করে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। তবে নতুন কোনও স্কুলে ভর্তি করার আগে আহমেদকে বিশ্রাম দিতে চাই। ম্যাকআর্থার হাইস্কুলের অপ্রীতিকর ঘটনা ওর শরীর ও মনে বিশেষ প্রভাব ফেলায় এ সিদ্ধান্তে আসতে হয়েছে আমাদের। ওই ঘটনার পর থেকে খাওয়া ও ঘুমে অস্বাভাবিকভাবে আগ্রহ কমে গেছে আহমেদের।

তিনি ‍আরো জানান, আহমেদের আটক হওয়ার ব্যাপারটিতে আমাদের পুরো পরিবার বিব্রত অনুভব করেছি। সম্ভব হলে আমরা সবাই নিউইয়র্ক হয়ে সৌদি আরব ঘুরে আসতে চাই। সৌদি আরব থেকে ফিরেই প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ করবে আহমেদ। নিউইয়র্কে জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গেও আহমেদকে নিয়ে সাক্ষাৎ করার পরিকল্পনা রয়েছে আমাদের।

গত ১৪ সেপ্টেম্বর অাহমেদের তৈরি একটি ঘড়িকে বোমা ভেবে তার শিক্ষা প্রতিষ্ঠান ম্যাকআর্থার হাইস্কুল থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। স্কুল প্রজেক্টের জন্য তৈরি ওই ঘড়িটি দেখে পুলিশে খবর দিয়েছিল আহমেদের এক শিক্ষক। এ ঘটনায় স্কুলটির কর্তৃপক্ষ তিন দিনের জন্য বহিষ্কার করে নবম গ্রেডের ছাত্র আহমেদকে।

টেক্সাস রাজ্যের ডালাস শহরের আর্ভিং এলাকার বাসিন্দা বিজ্ঞানপ্রেমী কিশোর আহমেদ। তাকে অকারণ গ্রেফতারের এ ঘটনায় নিন্দার ঝড় ওঠে বিশ্বব্যাপী। আহমেদের পক্ষে কথা বলতে গিয়ে অনেকেই মার্কিন প্রশাসনের বিরুদ্ধে সাম্প্রদায়িকতার অভিযোগ তোলেন।

দেশ বিদেশে প্রবল সমালোচনার মুখে ১৬ সেপ্টেম্বর আহমেদের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয়। আহমেদের ওপর হয়ে যাওয়া এ অন্যায় শুধু সাধারণ মানুষকেই নয়, নাড়া দেয় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও।

এক টুইট বার্তায় তিনি আহমেদকে তার ওই ঘড়িসহ হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়ে লেখেন, তোমার মতো আরও অনেক শিশুকে বিজ্ঞানে আগ্রহী করে তোলা উচিৎ আমাদের। এভাবেই আমেরিকা বিকশিত হবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
এসইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।