ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নির্ধারণ করেছে বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নির্ধারণ করেছে বিশ্বব্যাংক ছবি: সংগৃহীত

ঢাকা: দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নির্ধারণ করেছে বিশ্বব্যাংক। নতুন এ সংজ্ঞা অনুযায়ী, দৈনিক ১ দশমিক ৯০ ডলারের (১৪৮ টাকা) কম আয় করা মানুষ দরিদ্র বলে গণ্য হবেন।



১৯৯০ সালের পর এই প্রথম দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নির্ধারণ করলো বিশ্বব্যাংক। এর আগে দৈনিক ১ দশমিক ২৫ ডলারের (৯৭ দশমিক ২৭ টাকা) কম আয় করাদের দরিদ্র বলে সংজ্ঞায়িত করেছিল সংস্থাটি।

বিশেষজ্ঞরা বলছেন, দারিদ্র্যের সংজ্ঞা পুনর্নির্ধারণের ফলে বিশ্বব্যাপী দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে। তবে এই মুহূর্তে সঠিক সংখ্যা ধারণা করা না গেলেও বিশ্বব্যাংক মনে করছে ১৪ কোটি ৮০ লাখ মানুষ নতুন করে এবার দরিদ্রের কাতারে গিয়ে দাঁড়াবে।

বিশ্লেষকদের বক্তব্য, দরিদ্রের সংখ্যা সবচেয়ে বেশি বাড়বে পূর্ব এশীয় অঞ্চলে। এই এলাকার ২৯ কোটি ৩০ লাখ মানুষের মধ্যে ১৫ কোটি ৭০ লাখ এরই মধ্যে দারিদ্র্যসীমার নিচে বাস করছে। লাতিন আমেরিকায় ৮০ লাখের মতো মানুষ নতুন করে দারিদ্র্যসীমার নিচে চলে যাবেন। আর দক্ষিণ এশিয়া দরিদ্রের সংখ্যা বাড়বে ৭০ লাখ।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।