ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘মিনায় সৃষ্ট বিশৃঙ্খলা নিয়ন্ত্রণ মানুষের সাধ্যের অতীত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৫
‘মিনায় সৃষ্ট বিশৃঙ্খলা নিয়ন্ত্রণ মানুষের সাধ্যের অতীত’ শেখ আব্দুল আজিজ বিন-আব্দুল্লাহ আল-শেখ

ঢাকা: পবিত্র হজ অনুষ্ঠানের সময় সৌদি আরবের মিনায় যে ট্র্যাজেডি ঘটে গেছে, তার জন্য আসলে কোনো মানুষকেই দায়ী করা যায় না। সে সময় সৃষ্ট বিশৃঙ্খলা নিয়ন্ত্রণ মানুষের সাধ্যের অতীত ছিল বলে মন্তব্য করেছেন সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় নেতা (গ্র্যান্ড মুফতি) শেখ আব্দুল আজিজ বিন-আব্দুল্লাহ আল-শেখ।



শুক্রবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় সৌদি আরবের যুবরাজ ও স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফের সঙ্গে সাক্ষাৎ করেন গ্র্যান্ড মুফতি।

এসময় তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেন, যা ঘটে গেছে, তার জন্য তোমার কোনো দায় নেই। এ বিশৃঙ্খলা আসলে মানুষের পক্ষে নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। ভাগ্যে যা লেখা থাকে, তা অনিবার্য।

এদিকে, মিনা ট্র্যাজেডির ঘটনায় বেশ সমালোচনার মুখে পড়েছে সৌদি কর্তৃপক্ষ। ঘটনার শুরু থেকেই বিষোদ্গারে মুখর হয়ে ওঠে ইরান। এর সঙ্গে পরে যোগ দেয় ইন্দোনেশিয়াসহ আরও কয়েকটি দেশ।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) মিনার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে বড় জামারাতে শয়তান স্তম্ভে পাথর ছোড়ার সময় পদদলিতের ঘটনায় ৭১৯ জন হাজির মৃত্যু হয়। এছাড়া আহত হন আরো অন্তত ৮৬৩ জন।

এ ঘটনায় এখন পর্যন্ত ইরানের অন্তত ১৩৪ জন, মরক্কোর (স্থানীয় সংবাদমাধ্যম অনুযায়ী) ৮৭ জন, ক্যামেরুনের অন্তত ২০ জন, নাইজারের অন্তত ১৯ জন, ভারতের ১৮ জন, মিশরের ১৪ জন, পাকিস্তানের ১১ জন, চাদের ১১ জন, সোমালিয়ার (স্থানীয় সংবাদমাধ্যম অনুযায়ী) আটজন, বাংলাদেশের পাঁচজন, সেনেগালের পাঁচজন, আলজেরিয়ার চারজন, তানজানিয়ার চারজন, তুরস্কের চারজন, ইন্দোনেশিয়ার তিনজন, কেনিয়ার তিনজন, নাইজেরিয়ার তিনজন, নেদারল্যান্ডের একজন, বুরুন্ডির একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহত বাকিদের জাতিয়তার পরিচয় এখনও শনাক্ত করতে পারেনি সৌদি কর্তৃপক্ষ।

** কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবেন সৌদি বাদশা

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।