ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গুয়ানতানামো বে থেকে শেষ ব্রিটিশ বন্দিকে মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৫
গুয়ানতানামো বে থেকে শেষ ব্রিটিশ বন্দিকে মুক্তি ছবি : সংগৃহীত

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্র পরিচালিত কুখ্যাত গুয়ানতানামো বে কারাগার থেকে শেষ ব্রিটিশ বন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে।

২০০২ সাল থেকে গুয়ানতানামো বে কারাগারে বন্দি থাকা সাকের আমের নামে বন্দির মুক্তির বিষয়টি জানিয়েছেন ব্রিটিশ সরকারের এক মুখপাত্র।

খবর: সিএনএন’র।

এক ব্রিটিশ নারীকে বিয়ে করা সৌদি বংশোদ্ভূত সাকেরের বিরুদ্ধে আর কোনো অভিযোগ নেই বলে জানিয়েছেন তার আইনজীবী ক্লাইভ স্টেফোর্ড স্মিথ।

তিনি বলেন, সাকের কখনোই সন্ত্রাসী ছিলেন না। তার ওপর এক দশক ধরে কি নির্যাতন হয়েছে আশা করি তা মার্কিন কর্তৃপক্ষ বুঝতে পারবে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রতিরক্ষা সচিব সাকেরের মুক্তির বিষয়টি অনুমোদন করেছেন। এছাড়া তিনি সাকেরের নিরাপত্তার বিষয়টি ব্রিটিশ সরকারকে বিবেচনা করতে বলেছেন।

ব্রিটেন যুক্তরাষ্ট্রের অন্যতম ঘনিষ্ঠ মিত্র এবং গুয়ানতানামোতে বন্দিদের সুবিধা বন্ধের অন্যতম সর্মথক দেশ।

এদিকে, সাকেরের মেয়ে জহিনা আমের এক টুইটার বার্তায় বলেছেন, সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ। ‍আমরা বিশ্বাস করতে পারছি না, শেষ পর্যন্ত ১৪ বছর পর আবার বাবাকে দেখতে পাব।

সাকেরের বিরুদ্ধে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের অধীনে একটি সামরিক ইউনিটের নেতৃত্বে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। তিনি সে অভিযোগ অস্বীকার করেছেন।

বাংলাদেশ সময়: ০২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।