ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতালোনিয়ার নির্বাচনে বিচ্ছিন্নতাবাদীদের জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
কাতালোনিয়ার নির্বাচনে বিচ্ছিন্নতাবাদীদের জয় ছবি: সংগৃহীত

ঢাকা: স্পেনের স্বশাসিত অঞ্চল কাতালোনিয়ার আঞ্চলিক নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে বিচ্ছিন্নতাবাদী জোট। আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা না হলেও ৯০ শতাংশ ভোট গণনা শেষে এগিয়ে রয়েছে তারা।



ফলাফলে ১৩৫ টি আসনের ৭২টিতে জয়লাভ করেছে বিচ্ছিন্নতাবাদী জোট। স্থানীয় সময় রোববার এ ফলাফল প্রকাশিত হলে জোট নেতা ও আঞ্চলিক প্রেসিডেন্ট আর্তাস মাস সমর্থকদের উদ্দেশ্যে জানান, আমরা জয় লাভ করেছি।

সংখ্যাগরিষ্ঠতা অর্জনের খবরে আনন্দ র‌্যালি বের করে বিচ্ছিন্নতাবাদী জোটের সমর্থকরা। এ র‌্যালিতে অংশ নিয়ে জোট নেতা আর্তাস মাস সাংবাদিকদের জানান, একটি স্বাধীন কাতালোনিয়া প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাচ্ছি আমরা।

জনগণের ভোটে নির্বাচিত হলে ১৮ মাসের মধ্যে স্পেন থেকে পৃথক হয়ে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করা হবে বলে জোটটির নির্বাচনী ইশতেহারে ঘোষণা ছিল।

এদিকে, কাতালোনিয়ার পৃথক হয়ে যাওয়ার সিদ্ধান্তকে ‘নির্বোধ সিদ্ধান্ত’ আখ্যা দিয়েছে কেন্দ্রীয় মাদ্রিদ সরকার।

বার্সেলোনা, জিরোনা, লেইডা ও তারাগোনা রাজ্য নিয়ে গঠিত স্পেনের স্বশাসিত অঞ্চল কাতালোনিয়া। স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্সেলোনা এ অঞ্চলের রাজধানী।

বাংলাদেশ সময়: ০৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।