ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস ইস্যুতে বৈঠকে বসছেন পুতিন-ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
আইএস ইস্যুতে বৈঠকে বসছেন পুতিন-ওবামা ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) ইস্যুতে বৈঠকে বসছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দুই নেতার এ বৈঠককে ‘বিরল’ বলে মন্তব্য করেছে সমালোচক ও বিশ্লেষক মহল।



সোমবার (২৮ সেপ্টেম্বর) নিউইয়র্কে স্থানীয় সময় দিনের শেষে যেকোনো মুহূর্তে এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে পুতিন এখন নিউইয়র্কে অবস্থান করছেন। এই সুযোগেই দুই নেতার এ বৈঠকের আয়োজন করা হয়েছে বলে জানোনো হয়েছে খবরে।

এর আগে ১৯ সেপ্টেম্বর মস্কোর কাছে পুতিন-ওবামার বৈঠক অনুষ্ঠানের প্রস্তাব করে ওয়াশিংটন। সাধারণ অধিবেশনে যোগ দিতে পুতিন নিউইয়র্ক পৌঁছানোর পর সোমবার (২৮ সেপ্টেম্বর) অথবা মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে ওই প্রস্তাবে জানানো হয়। মস্কো প্রথম তারিখটিই পছন্দ করে সে সময়।

ধারণা করা হচ্ছে, দুই নেতার এ বৈঠকে ইসলামিক স্টেট (আইএস) ইস্যু, সিরিয়া সংকটসহ বিভিন্ন আন্তর্জাতিক ও দ্বিপাক্ষিক ইস্যু উঠে আসবে। জাতিসংঘ সাধারণ অধিবেশনের এজেন্ডাতেও এই ইস্যুগুলো থাকায় দুই নেতার বৈঠকে এগুলো গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

এরই মধ্যে আইএস ইস্যুতে ইরাক, সিরিয়া ও ইরানের সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। সেই সঙ্গে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষ নিয়েও মুখ খুলেছেন তিনি। ধারণা করা হচ্ছে, আইএস মোকাবেলায় এবার বৈশ্বিক জোট গঠনের আহ্বান জানানো হতে পারে এই দুই নেতার পক্ষ থেকে।

ক্রিমিয়ায় অভিযান পরিচালনার পর থেকেই নতুন করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্কে শীতলতা নেমে আসে। এ ঘটনায় রাশিয়াকে পশ্চিমা নিষেধাজ্ঞার কবলেও পড়তে হয়েছে দেশটিকে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।