ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়া সংকট

রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা

ঢাকা: সিরিয়া সংকট নিরসনে রাশিয়া, ইরানসহ যেকোনো দেশের সঙ্গেই কাজ করতে প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্র। তবে চার বছর ধরে চলমান এ সংঘাতের সমাধানে পৌঁছাতে হলে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে বলে শর্ত জুড়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।



সোমবার (২৮ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারন অধিবেশনে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন তিনি। এবারের অধিবেশনে সিরিয়া সংকট ইস্যু প্রধান এজেন্ডাগুলোর একটি।

অধিবেশনের শুরুতেই জাতিসংঘ মহাসচিব বান কি-মুন বিষয়টি আন্তর্জাতিক আদালতে উপস্থাপনের আহ্বান জানান। রাশিয়া, যুক্তরাষ্ট্র, সৌদি আরব, তুরস্ক ও ইরান এ ব্যাপারে একটি রাজনৈতিক সমাধানে পৌঁছাতে পারতো বলেও এ সময় তিনি মন্তব্য করেন।

বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, সিরিয়াবাসীর জন্য কোনো শান্তি বয়ে আনতে পারবেন না আসাদ। তিনি শান্তিপূর্ণ বিক্ষোভের জবাবে নিপীড়ন ও হত্যার পথ বেছে নিয়েছেন।

প্রেসিডেন্ট ওবামার এ ধরনের মন্তব্যে নতুন করে রাশিয়া-মার্কিন সম্পর্কে টানাপোড়েনের সূচনা দেখতে পাচ্ছেন অনেক বিশ্লেষক। কারণ সিরীয় প্রেসিডেন্টের বাশার আল-আসাদের অন্যতম মিত্র হিসেবে পরিচিত রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি আসাদের পক্ষ নিয়ে সরাসরি মন্তব্যও করেছেন তিনি।

এদিকে, রাশিয়ার সঙ্গে কাজ করা প্রসঙ্গে ওবামা জাতিসংঘ অধিবেশনে বলেছেন, যতক্ষণ পর্যন্ত দেশটি ইউক্রেনের অখণ্ডতা ও সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে থাকবে, ততক্ষণ বিশ্ব তার পাশে দাঁড়াতে পারে না।

ক্রিমিয়া ছিনিয়ে নেওয়ার ব্যাপারে রাশিয়ার বিরুদ্ধে যদি কোনো পদক্ষেপ নেওয়া না হয়, তাহলে জাতিসংঘের যে কোনো সদস্য রাষ্ট্রেই এ ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা রয়েছে বলে এসময় তিনি মন্তব্য করেন।

জাতিসংঘ অধিবেশনে রাশিয়ার এমন সরাসরি সমালোচনার কারণে ওবামা-পুতিন বৈঠকের অনিশ্চয়তার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। এই অধিবেশন চলাকালেই সোমবার দিনের শেষ ভাগে কোনো এক সময় ওবামা-পুতিন বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। ওয়াশিংটন স্বপ্রণোদিত হয়ে বৈঠকের জন্য গত ১৯ সেপ্টেম্বর প্রস্তাব করে মস্কোকে। মস্কোও এ প্রস্তাব মেনে নেয়।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
আরএইচ

** আইএস ইস্যুতে বৈঠকে বসছেন পুতিন-ওবামা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।