ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাতিসংঘ অধিবেশনের ফাঁকেই পুতিন-ওবামা বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
জাতিসংঘ অধিবেশনের ফাঁকেই পুতিন-ওবামা বৈঠক ছবি: সংগৃহীত

ঢাকা: জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকেই অনুষ্ঠিত হয়ে গেল রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে বৈঠক। এ বৈঠককে গঠনমূলক, বাস্তবিক ও আশ্চর্যজনকভাবে খোলামেলা বলে মন্তব্য করেছেন পুতিন।



সোমবার (২৮ সেপ্টেম্বর) দিনের শেষভাগে বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এসময় প্রায় দু’ঘণ্টাব্যাপী দুই নেতা দ্বিপাক্ষিক বিষয় ও ভূ-রাজনৈতিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে পুতিন সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বলেন, আজকের (সোমবার) বৈঠক অত্যন্ত গঠনমূলক, বাস্তবিক ও আশ্চর্যজনকভাবে খোলামেলা ছিল। আমরা অনেকগুলো বিষয়ে একমত হয়েছি। আবার বেশ কিছু বিষয়ে দ্বিমতও থেকে গেছে। দ্বিমতের বিষয়গুলো সবারই জানা, কাজেই এগুলোর আর পুনরাবৃত্তি করতে চাইছি না আমি।

বৈঠক শেষে ওবামা সাংবাদিকদের সঙ্গে কথা না বললেও মার্কিন প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছে। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, সিরিয়া সংকট নিরসনে রাশিয়ার সঙ্গে কাজ করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট একমত হয়েছেন। তবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভবিষ্যতের ব্যাপারে দ্বিমত থেকে গেছে।

মার্কিন কর্তৃপক্ষ আরও জানায়, রাজনৈতিক সমাধানের পথ খুঁজতে রাশিয়া ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনা অব্যাহত থাকবে। সেই সঙ্গে পেন্টাগন দুই দেশের সেনা কর্মকর্তা পর্যায়ে আলোচনার আয়োজন করবে।

এর আগে জাতিসংঘ অধিবেশনে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ব্যাপক সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। এসময় তিনি বলেন, সিরিয়া সংকট নিরসনে রাশিয়া, ইরানসহ যেকোনো দেশের সঙ্গেই কাজ করতে প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্র। তবে চার বছর ধরে চলমান এ সংঘাতের সমাধানে পৌঁছাতে হলে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে।

তিনি আরও বলেন, যতক্ষণ পর্যন্ত ইউক্রেনের অখণ্ডতা ও সার্বভৌমত্বের জন্য রাশিয়া হুমকি হয়ে থাকবে, ততক্ষণ বিশ্ব তার পাশে দাঁড়াতে পারে না। ক্রিমিয়া ছিনিয়ে নেওয়ার ব্যাপারে রাশিয়ার বিরুদ্ধে যদি কোনো পদক্ষেপ নেওয়া না হয়, তাহলে জাতিসংঘের যে কোনো সদস্য রাষ্ট্রেই এ ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।