ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
আইএসের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ছবি: সংগৃহীত

ঢাকা: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সংগঠনটির ৩০ জনেরও বেশি নেতা, অনুদানদাতা, সমর্থক ও মিত্রগোষ্ঠীর ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।



মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এক বিবৃতির মাধ্যমে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন কর্তৃপক্ষ। এসময় জানানো হয়, আন্তর্জাতিক পর্যায়ে আইএসের অর্থনৈতিক লেনদেন বন্ধের লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হলো।

বিবৃতিতে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট জানায়, নিষেধাজ্ঞা প্রাপ্তদের মধ্যে ১৫ জন আইএস সদস্য। এছাড়া গোয়েন্দা তথ্যে প্রাপ্ত আইএসের ১০ অনুদানদাতা ও সমর্থক রয়েছে এ তালিকায়। সেই সঙ্গে পাঁচটি বিদেশি সন্ত্রাসী সংগঠনের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, সিরিয়া, মরক্কো, সৌদি আরব ও তিউনিসিয়ার নাগরিক রয়েছেন। আর সহযোগী সংগঠনগুলোর মধ্যে আইএসের খোরাসান ও ককেশাস অঞ্চলের মিত্র সংগঠনসহ ইন্দোনেশিয়া ও আলজেরিয়ায় সক্রিয় কয়েকটি সংগঠন রয়েছে।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।