ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় রাশিয়ার বিমান হামলা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
সিরিয়ায় রাশিয়ার বিমান হামলা

ঢাকা: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের ওপর রাশিয়া বিমান হামলা শুরু করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দেশটির হোমস ও হামা প্রদেশে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে এ হামলা চালানো হয়।



বিবিসি জানায়, এতে বেশ হতাহতের ঘটনাও ঘটেছে। তবে নির্দিষ্ট করে এখনও কিছু জানা যায়নি।

এদিকে রাশিয়া বলছে, সিরিয়ায় ইসলামিক স্টেটস (আইএস) নিয়ন্ত্রিত এলাকায় হামলা চালানো হয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ সামরিক সহায়তার জন্য রাশিয়ার কাছে আবেদন জানালে এবং সিরিয়ায় রুশ সেনাবাহিনী মোতায়েনে দেশটির উচ্চ কক্ষে অনুমোদনের পর এ হামলা চালানো হয়।

তবে যুক্তরাষ্ট্র দাবি করছে, রাশিয়ার উচ্চ কক্ষে বিষয়টি অনুমোদিত হওয়ার পর ওয়াশিংটনকে একঘণ্টা আগে নোটিশ দিয়ে  এ হামলা চালানো হয়েছে। আর যেসব এলাকায় হামলা চালানো হয়েছে তা আইএস নিয়ন্ত্রিত না।

দীর্ঘ চারবছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। জঙ্গি সংগঠন আইএসসহ বেশ কয়েকটি সশস্ত্রগোষ্ঠী আসাদ সরকারকে হটাতে যুদ্ধে লিপ্ত রয়েছে।

হামলা প্রসঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস-এর সামরিক সরঞ্জাম, যোগাযোগের সুযোগ-সুবিধা, অস্ত্র ভাণ্ডার, গোলাবারুদ এবং জ্বালানি সরবরাহ বন্ধ করাই দেশটির বিমানবাহিনীর লক্ষ্য। কোনো বেসামরিক এলাকায় কিংবা অবকাঠামোতে আঘাত হানা তাদের টার্গেট নয়।

এদিকে আসাদের বিরোধীরা অভিযোগ করেছেন, দেশটির জাফারানেহা, রাসতান এবং তালবিশহ শহরে হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে ৩৬জনের প্রাণহাণি ঘটেছে। এরমধ্যে আছে শিশুও।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।