ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাতিসংঘে উড়লো ফিলিস্তিনের পতাকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
জাতিসংঘে উড়লো ফিলিস্তিনের পতাকা ছবি: সংগৃহীত

ঢাকা: নিউইর্য়কে জাতিসংঘ সদর দফতরে প্রথমবারের মতো ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়েছে। দিনটিকে গর্বের দিন হিসেবে দেখছেন ফিলিস্তিনি নেতারা।



বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে পতাকা উত্তোলন অনুষ্ঠানে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস উপস্থিত ছিলেন।

এ সময় তিনি বলেন, ‘এটি নিঃসন্দেহে আমাদের জনগণের জন্য একটি স্মরণীয় দিন। কিন্তু জাতিসংঘকে শুধু আশাবাদই নয়, এর থেকেই বেশি কিছু অবশ্যই ফিলিস্তিনিদের দিতে হবে। ’

পরে সাধারণ পরিষদে দেওয়া ভাষণে মাহমুদ আব্বাস বলেন, ‘ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে প্রশ্ন এখনও অমীমাংসিত রয়ে গেছে। যা বিবেকবর্জিতও বটে। ’

তিনি এও বলেন, ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে করা চুক্তি  ইসরায়েল ‘ক্রমাগত লঙ্ঘন’ করে যাচ্ছে।

‘চুক্তি অনুযায়ী ইসরায়েলকে শরণার্থী কর্মকাণ্ড বন্ধ করা এবং ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দিতে হবে।   কেননা এই চুক্তি বাস্তবায়ন করতে আমরা একে অপরে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছ‍াড়া আর কোনো বিকল্প নেই,’ বলেন আব্বাস।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরের শুরুর দিকে জাতিসংঘে ফিলিস্তিন আর ভ্যাটিকানের পতাকা ওড়ানোর একটি প্রস্তাব গ্রহণ করে সাধারণ পরিষদ।

ওই সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে ইজরায়েল এর বিরোধিতা করে। তবে সংখ্যাগরিষ্ঠের ভোটে প্রস্তাবটি পাস হয়।

২০১২ সালে ফিলিস্তিনকে সদস্য নয় কিন্তু পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দেয় জাতিসংঘের সাধারণ পরিষদ।

বাংলাদেশ সময়: ০৩২৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।